বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু নেই, শনাক্ত দেড়শ’র নিচে

August 13, 2022 | 5:16 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে নতুন কোনো রোগীর মৃত্যু হয়নি। এদিকে নমুনা পরীক্ষার বিপরীতে করোনা রোগী শনাক্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১৪৪ জন। যা আগের দিন ছিল ২১৮ জন।

বিজ্ঞাপন

শনিবার (১৩ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৩ হাজার ৩৫৫টি নমুনা সংগ্রহ করা হয়। আগের নমুনাসহ নমুনা পরীক্ষা করা হয় ৩ হাজার ৩৫৭টি। এ সব নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ১৪৪ জন নতুন রোগী। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ৮ হাজার ৬৪৪ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৪ দশমিক ২৯ শতাংশ। যা আগের দিন ছিল ৪ দশমিক ৭৫ শতাংশ।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ। আগের দিনও সংক্রমণের হার একই ছিল।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৪৫৬ জন। যা আগের দিন ছিল ৩৫০ জন। গত ২৪ ঘণ্টার ব্যবধানে সুস্থ হওয়া রোগীর সংখ্যা বেড়েছে।

এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫০ হাজার ৮৪৩ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১২ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক ১১ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় নতুন করে কারও মৃত্যু হওয়ায় দেশে করোনায় মৃত্যু হলো ২৯ হাজার ৩১২ জনে স্থির রয়েছে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭১১ জন পুরুষ, ১০ হাজার ৬০১ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। এ সব ল্যাবে গত ২৪ ঘণ্টার ৫ হাজার ৫০৪টিসহ মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৫৫ হাজার ৩৭৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৬ লাখ ৫১ হাজার ৭৯৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৩ হাজার ৫৮০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন