বিজ্ঞাপন

সৃজনশীলদের ছাউনি বেঙ্গল ক্রিয়েটিভ ফেস্ট

April 23, 2018 | 9:05 pm

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

ঢাকা: সৃজনশীলতা বা নিজের মতো চিন্তা করতে পারার ক্ষমতা একটি ঐশ্বরিক গুণ। এ গুণে গুণান্বিত মানুষদের সহয়তা করতে এবং তাদের বেড়ে উঠার সুযোগ করে দিতে রাজধানীর কৃষিবিদ মিলনায়তনে শুরু হয়েছে দুদিন ব্যাপী ‘বেঙ্গল ক্রিয়েটিভ হাব-২০১৮’।

বেঙ্গল সি হাবের আয়োজনে সোমবার (২৩ এপ্রিল) ছিল এ হাবের প্রথম দিন। বেলা ১২টায় অনুষ্ঠানের উদ্বোধনী অনু্ষ্ঠানে সভাপতিত্ব করেন এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান। এতে প্রধান অতিথি ছিলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বরেণ্য সাংবাদিক কামাল লোহানী, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানও বেঙ্গল গ্রুপ লিমিটেডের চেয়্যারম্যান আবুল খায়ের।

খোলা মিলনায়তনের একপাশে সারি ধরে বিভিন্ন সৃজনশীল প্রতিষ্ঠানের ছোট ছোট বুথ আরেক পাশে চেয়ার পেতে প্যানেলে বসার জায়গা। একের পর এক সেশন চলছে, চেয়ারে জায়গা পাওয়ার জো নেই। দাঁড়িয়ে সৃজনশীল নেতাদের অভিজ্ঞতা শুনছেন ভবিষ্যত সৃজনশীল নেতারা।

বিজ্ঞাপন

দ্বিতীয় সেশনে কর্পোরেট দুনিয়ায় সৃজনশীলতা বিষয়ে বক্তব্য দেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কান্ট্রি হেড অব কর্পোরেট অ্যফেয়ার বিটপী দাস চৌধুরী, নেসলে বাংলাদেশের কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর নকিব খান, পালস হেলথ কেয়ার সার্ভিসের প্রতিষ্ঠাতা রুবাবা দৌলা এবং পাঠাও-র প্রতিষ্ঠাতা হোসেইন ইলিয়াস।

বক্তারা কর্পোরেট দুনিয়ায় সৃজনশীলতার প্রয়োজনীয়তা তুলে ধরেন। বিটপী দাস বলেন, কর্পোরেট দুনিয়ায় সৃজনশীলতার প্রয়োজনীয়তা সম্পর্কে। রুবাবা দৌলা বলেন, কর্পোরেট শৃংখলায় সৃজনশীলতার খাপ খাওয়ানো প্রসংগে। নকিব খান বলেন, সৃজনশীল মানুষদের সৃজশীলতার সুফল ভোগ করতে হলে কর্পোরেট সংস্কৃতি কীভাবে সৃজনশীলদের সঙ্গে তাদের লালন করবেন সে বিষয়ে।

বিজ্ঞাপন

চতুর্থ সেশন ‘জীবন সংগ্রাম ও শিল্প সংগ্রামের মূলমন্ত্রে’ বক্তা ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের প্রধান ড. লীনা তাপসী খান ও চারুকলা ইন্সটিটিউটের ডিন প্রফেসর নিসার হোসেন। এই সেশনে বক্তারা সৃজনশীল কাজের কঠোর অনুশীলন ও বন্ধুর পথ নিয়ে আলোচনা করেন।

ড. লীনা তাপসী পরিশ্রম চালিয়ে যাবার পরামর্শ দেন, সঙ্গে সৃজনশীলদের জন্য কর্মসংস্থান তৈরির বিষয়ে গুরুত্ব দেন। প্রফেসর নিসার বলেন, সৃজনশীলদের পথ তৈরি করার কথা। জীবিকা নির্বাহের তাগিদে কোনো মানুষের সৃজনশীলতা যেন মরে না যায় তার জন্যে পরিবার, শিক্ষক ও শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আনার কথা বলেন।

অনুষ্ঠানের আরেক পাশে সরব সৃজনশীল চাকরি দাতাদের বুথগুলো। প্রথম আলো, চ্যানেল আই, দুরন্ত টিভি, এশিয়াটিক কুকি জার, নাগরিক টিভি, গ্রে, আইস মিডিয়া ও রেডিও ঢোল। কেউ চাকরির বিজ্ঞপ্তি দিয়ে কেউ শুধু জীবনবৃত্তান্ত রেখে সংযোগ তৈরি করছে সৃজনশীল যুবা নেতাদের সঙ্গে। কেউ কেউ ধারণা দিচ্ছেন সৃজনশীল পেশা সম্পর্কে, কেউ হয়তো সরাসরি সাক্ষাতকার নিচ্ছেন চাকরি প্রার্থীদের। প্রতিটি বুথেই বেশ ভিড়।

বেঙ্গল সি হাবের ম্যানেজিং ডিরেক্টর ঈশিতা আজাদ বলেন, সৃজনশীলদের জন্য এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে পেরে আমরা খুব আনন্দিত, আশা করি সব সময় এ সহযোগিতা অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন