বিজ্ঞাপন

৯০ লাখ মানুষ নেয়নি কোভিডের দ্বিতীয় ডোজ

August 13, 2022 | 7:23 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, অপরিপক্ক ও নানা রোগে আক্রান্ত নবজাতকদের বিশেষায়িত সেবার জন্য স্ক্যানুতে রাখতে হয়। এই স্ক্যানুতে বিশেষায়িত সেবার ফলে নবজাতক সুস্থ হয়ে ওঠে। দেশে প্রতি হাজারে প্রায় ৩০ থেকে ৩২টি শিশু মারা যায়। এ সেবার ফলে নবজাতকের মৃত্যুর হার অনেক কমে যাবে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলা হাসপাতালে স্ক্যানু ইউনিট চালু করা হবে।

বিজ্ঞাপন

এসডিজি লক্ষ্য অর্জনের জন্য আমাদেরকে শিশু মৃত্যুর হার কমিয়ে আনতে হবে। সেই ধারাবাহিকতায় সারাদেশে প্রায় ৫০টি হাসপাতালে এই বিশেষায়িত সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

শনিবার (১৩ আগস্ট) দুপুরে জেলা সদরের ২৫০ শয্যাবিশিষ্ট জেনালের হাসপাতালে ১৭ শয্যার নবজাতকদের বিশেষায়িত সেবায় স্ক্যানু ইউনিট উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন। ইউএসএআইডির ‘মামনি মাতৃ ও নবজাতক স্বাস্থ্য সেবা উন্নয়ন’ প্রকল্পের সহযোগিতায় এই ইউনিট চালু করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, ‘কোভিডে স্বাস্থ্য সুরক্ষায় এখনও অনেকে ভ্যাকসিন নেননি। যারা ভ্যাকসিন নেননি, তারা ঝুঁকির মধ্যে রয়েছেন। অল্প সময়ের মধ্যে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা কার্যক্রম শেষ হবে। এরপর আর বুস্টার ডোজ নেওয়া সম্ভব হবে না। এখনও কোভিডে দুই-একজন মারা যাচ্ছেন, তারা ভ্যাকসিন নেননি। যারা ভ্যাকসিন নেননি তাঁরা ঝুঁকিতে রয়েছেন।’

বিজ্ঞাপন

জাহিদ মালেক আরও বলেন, ‘করোনা পরিস্থিতি এখন ভালো আছে। কোভিডে মৃত্যুর হার শূন্যে নেমে এসেছে এবং আক্রান্তের হার ৪ ভাগের নিচে নেমে এসেছে। তবে এখনও অনেকে ভ্যাকসিনের প্রথম ডোজ নেননি। দ্বিতীয় ডোজ ৯০ লাখ মানুষ নেয়নি। এ ছাড়া বুস্টার ডোজ মাত্র ৪ কোটি মানুষ নিয়েছে। কেউ প্রথম ও দ্বিতীয় ডোজ না নিলে বুস্টার ডোজ পাবেন না।’

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের পরীক্ষামূলকভাবে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে জানিয়ে মন্ত্রী আরও বলেন, ‘আগামী ২৫ আগস্ট থেকে সিটি করপোরেশনগুলোতে টিকা কার্যক্রম শুরু হবে। পর্যায়ক্রমে সারাদেশেই স্কুলগুলোতে শিশুদের টিকা দেওয়া হবে। নিবন্ধন ছাড়া শিশুকে টিকা দেওয়া যাবে না।’

পরে হাসপাতালের মিলনায়তনে স্ক্যানু ইউনিট উদ্বোধন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

এছাড়াও সেভ দ্যা সিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর অনো ভ্যান ম্যানেন, স্বাস্থ্য সচিব আনোয়ার হোসেন হাওলাদার, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবির, ইউএসএআইডির ডেপুটি পরিচালক মিরান্ডা বেকম্যান, জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দীন, সাধারণ সম্পাদক আব্দুস সালামসহ স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন