বিজ্ঞাপন

‘দর্শক বাড়াতেই ১০০ বলের ম্যাচ’

April 23, 2018 | 9:25 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

টেস্ট, ওয়ানডের পর ক্রিকেটে আসছে ১০০ বলের নতুন ফরম্যাট, এ নিয়ে কম আলোচনা হচ্ছে না। ক্রিকেটে ৬ বলে এক ওভারের হিসেবটা এই ফরম্যাটে মেলানো কঠিন হবে, তা অবশ্য আগেই জানা গেছে। আর এমনও শোনা যাচ্ছে শেষ ওভার হবে ১০ বলের, যেখানে ৩ জন বোলার মিলে করতে পারবে ওভারটি।

নতুন এই ফরম্যাট আয়োজনের কথা আগেই জানিয়েছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। শুরুর দিকে অবশ্য নতুন এই ফরম্যাটের কথা গোপন রাখতে চাইলেও প্রশ্ন ফাঁসের মতোই গোপন কথা ফাঁস করে দিয়েছিল ইংলিশ গণমাধ্যমগুলো।

তবে টি-টোয়েন্টির পর এমন আয়োজনের কারণটা জানিয়েছেন ইসিবি পরিচালক অ্যান্ড্রু স্ট্রস। বিবিসি রেডিওর এক সাক্ষাৎকারে স্ট্রস জানিয়েছেন, ‘যারা ঐতিহ্যগতভাবে ক্রিকেট ভক্ত নয়, আমরা চেষ্টা করছি তাদের কীভাবে দর্শক হিসেবে আনা যায়। টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তা অনেক, তবে আরো দর্শক বাড়াতেই এমন পরিকল্পনা।’

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি ক্রিকেট থেকেও কম সময়ে উপভোগ্য করে তুলতে এমন ফরম্যাটের আয়োজন করার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানালেন স্ট্রস, ‘টি-টোয়েন্টি ফরম্যাটে চার ঘন্টারও বেশি সময় লাগে। অনিয়মিত দর্শকদের মধ্যে আকর্ষণ তৈরি করতেই এই আয়োজন করা হবে।’

ইংলিশ ক্রিকেট বোর্ড অবশ্য ২০২০ সালে আট দল নিয়ে ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করার পরিকল্পনা করছে। দর্শকের আকর্ষণ বাড়াতে নতুন এই ফরম্যাট আয়োজনের আগেই নিয়মকানুন ঠিক করতে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে (ইসিবি) বলেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

বিজ্ঞাপন

১০০ বলের এই ফরম্যাটের প্রথম ১৫ ওভার চলবে ক্রিকেটের পুরনো ঐতিহ্য ধরে রেখেই। তবে শেষ ওভারে তিনজন বোলারের হাতেও নাকি বল তুলে দেয়া যাবে বলে ধারণা করছে কাউন্টি দলগুলো। ক্রিকেটে নিয়ম আছে যদি কোনো বোলার ইনজুরিতে পড়েন কিংবা দুটি বিমার দিয়ে নিষিদ্ধ হন তবেই নতুন কাউকে বোলিংয়ে আনা যায়। তবে নতুন এই ফরম্যাটে ব্যাটসম্যান তোপে পড়লেও নতুন বোলারের হাতে বল তুলে দেয়া যাবে বলে শোনা যাচ্ছে। তবে সময় কমিয়ে নতুন এই আয়োজন আনতে গিয়ে বোলার পরিবর্তনেই যদি সময় নষ্ট হয় সেটাও সমস্যা তৈরি করতে পারে।

নতুন ফরম্যাটের টুর্নামেন্ট আয়োজনের জন্য নাকি ভেন্যুও ঠিক করে ফেলেছে আয়োজকরা। ২০২০ সালের এই আয়োজনে সাউদাম্পটন, বার্মিংহাম, লিডস, লন্ডন, ম্যানচেস্টার,কার্ডিফ এবং নটিংহ্যাম্পশায়ারে খেলা অনুষ্ঠিত হওয়ার কথা জানা গেছে। পুরুষদের পাশাপাশি ১০০ বলের এই নতুন ফরম্যাটে নাকি নারীদের লিগও চালু হবে। আর তাতে অবশ্য ব্রডকাস্টার প্রতিষ্ঠান সহ ক্রিকেটাররাও নাকি বেশ আগ্রহী।

 

সারাবাংলা/এসএন/ এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন