বিজ্ঞাপন

দামালে মুক্তিযুদ্ধের ইতিহাসের কোনো বিকৃতি হবে না: রাফি

August 19, 2022 | 3:59 pm

আহমেদ জামান শিমুল

জনপ্রিয় তরুণ নির্মাতা রায়হান রাফির ছবি ‘দামাল’-এর টিজার প্রকাশিত হয়েছে ১৬ আগস্ট। টিজারটিতে রাজাকারদের মুখের কথা নিয়ে একটি গোষ্ঠী ছবিটির বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছিলো। তারা বলছিলো, রাফি রাজাকারদের মুখের সংলাপ নিয়ে দুঃখ প্রকাশ করেছেন এবং তা পরিবর্তন করে দিতে সম্মত হয়েছেন। এ বিষয়টি নিয়ে ক্ষোভে ফেটে পড়ে দেশের স্বাধীনতার স্বপক্ষের মানুষরা।

বিজ্ঞাপন

সবাই রাফির সমালোচনায় মুখর হয়েছেন। বলছে, স্বাধীনতাবিরোধীর কোনো চাপে পড়ে পরিচালক যদি ‘দামাল’-এর কোনো কিছু পরিবর্তন করেন তবে তারা ছবিটি বর্জন করবেন। এ বিষয়ে রাফি পুরোপুরি চুপ ছিলেন প্রথম থেকে। তবে এবার মুখ খুলেছেন তিনি। কথা বলেছেন সারাবাংলার সঙ্গে।

দৃঢ়তার সঙ্গে রাফি সারাবাংলাকে বলেন, ছবিটি বানিয়েছি দুই বছর আগে। আমার কাছে প্রমাণ না থাকলে তো কোন কিছুই শুটিং করতাম না। সবাইকে এটা নিশ্চিত করতে চাই, দামালে মুক্তিযুদ্ধের ইতিহাসের কোনো বিকৃতি হবে না। সঠিক ইতিহাসই আমরা ছবিতে দেখাবো।

বিজ্ঞাপন

কিন্তু এ বক্তব্য তো একটু দেরি আসলো। এক্ষেত্রে কী ধরে নেওয়া যায়, আপনি পরিস্থিতি বুঝে তারপর বক্তব্য দিয়েছেন? ‘না না তা হবে কেন? আমি একটু ব্যস্ত ছিলাম আমার ছবিগুলোর এডিটিং নিয়ে। এতটুকু বলি, দামালে ভুল কিছু দেখানো হবে না’,— বলেন রাফি।

অনলাইনে এক পক্ষ বলছে, রাফি বিতর্ক তৈরি করে দিয়ে ছবি হিট করানো চেষ্টা করছে। বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছেন রাফি। তিনি বলেন, আমাদের ছবির টিজার প্রতিটা দর্শক পছন্দ করেছেন। তারা আমাদের ছবির জোরেই সিনেমা হলে ছবিটা দেখতে যাবেন। এধরণের বাজে প্রচারণা দূরে থাক আমরা নেগেটিভ প্রচারণায় যাবো না, এতটুকু আশ্বস্ত করতে পারি সবাইকে।

বিজ্ঞাপন

১৯৭১ সালের ৮ আগস্ট কলকাতার বিখ্যাত ফুটবল ক্লাব মোহনগঞ্জের সঙ্গে একটি ম্যাচ খেলে স্বাধীন বাংলা ফুটবল দল। সে গল্পের পাশাপাশি মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনাও উঠে আসবে ছবিতে। এতে স্বাধীন বাংলা ফুটবল দলের সঙ্গে এ প্রজন্মের খেলোয়াড়দেরও একটা মেলবন্ধন দেখানো হয়েছে। রাফি জানান, ময়মনসিংহের কলসিন্দুরের মেয়েদের ফুটবল দলের গল্প উঠে এসেছে তার ছবিতে।

দামালের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সাঈদ বাবু, রাশেদ মামুন অপু, সুমিত, শাহনাজ সুমী, লাক্স তারকা অথৈ, সৈয়দ নাজমুস সাকিব, পূজা, বৃষ্টি প্রমুখ।

বিজ্ঞাপন

গত ৮ আগস্ট চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে মুক্তির অনুমতি পায় ‘দামাল’। এটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লি.।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন