বিজ্ঞাপন

‘লুটপাট-দুর্নীতির ব্যয়ভার সরকার জনগণের উপর চাপাচ্ছে’

August 21, 2022 | 9:27 pm

স্পেশাল করেসপন্ডেট

ঢাকা: বর্তমান জনসম্মতিহীন সরকার অবৈধভাবে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করে জনগণের নাভিশ্বাস তুলেছে। সরকার তার লুটপাট-দুর্নীতির ব্যয়ভার জনগণের উপর চাপাচ্ছে বলে অভিযোগ করেছেন ‘গণতন্ত্র মঞ্চ’-এর নেতারা।

বিজ্ঞাপন

রোববার (২১ আগস্ট) পল্টন মোড় থেকে শান্তিনগর পর্যন্ত গণসংযোগ, প্রচারপত্র বিতরণ ও পথসভার কর্মসূচিতে নেতারা এসব কথা বলেন। আগামী ২৭ আগস্টের বিক্ষোভ ও পদযাত্রা কর্মসূচি সামনে রেখে এই পথসভার আয়োজন করা হয়।

মুনাফা ও কর সমন্বয় করে জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি জানিয়ে নেতারা বলেন, ‘সরকারের কাছের লোকদের লুটপাটের সুযোগ করে দিতেই জ্বালানি খাতকে আমদানি নির্ভর করেছে যার ফলে এখন বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতিতে দেশের জ্বালানি নিরাপত্তা খাদের কিনারায় গিয়ে ঠেকেছে। ফলে ডলারের সংকটকে পুঁজি করে জ্বালানি তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে জনজীবনকে দূর্বিষহ করে তুলেছে।’

নেতারা আরও বলেন, ‘সারাদেশে চা শ্রমিকরা ৩০০ টাকা মজুরির দাবিতে আন্দোলন করছে, তাদের ১৪৫ টাকা মজুরি দেওয়ার কথা বলা হচ্ছে। এই বাজারে এই টাকা মজুরি হিসাবে প্রস্তাব করাই অমানবিক। আমরা অবিলম্বে চা শ্রমিকদের ৩০০ টাকা মজুরি দেওয়ার দাবি জানাচ্ছি।’

বিজ্ঞাপন

বাংলাদেশে ক্ষমতায় কারা থাকবে এটা দেশের মানুষই নির্ধারণ করবে উল্লেখ করে নেতারা আরও বলেন, ‘রাষ্ট্রীয় পুলিশ বাহিনীকে দলীয় বাহিনীতে পরিণত করে আর বিদেশি করুণা ভিক্ষা করে কেউ ক্ষমতায় থাকতে পারবে না।’ বর্তমান জনসম্মতিহীন ফ্যাসিবাদী সরকারকে আন্দোলনের মাধ্যমে পদত্যাগে বাধ্য করতে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

কর্মসূচিতে গণতন্ত্রের মঞ্চের নেতাদের মধ্যে- আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, সাইফুল হক, জোনায়েদ সাকি, হাসনাত কাইয়ুম, হাবিবুর রহমান ঋজু, রাশেদ খান, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, আখতার হোসেন, বাচ্চু ভুইয়া, ইমরান ইমনসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।

পুরানা পল্টন মোড়ে শুরু হয়ে গণসংযোগ, প্রচারপত্র বিতরণ ও পথসভার কর্মসূচি শান্তিনগর মোড়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন