বিজ্ঞাপন

রফতানি পণ্যের কনটেইনারে মাশুল বাড়ল ২৫ শতাংশ

August 21, 2022 | 10:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে এবার বেসরকারি কনটেইনার ডিপোতে (আইসিডি) রফতানি পণ্যবোঝাই কনটেইনার হ্যান্ডলিংয়ে ২৫ শতাংশ মাশুল বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে। ফলে রফতানি পণ্যের ক্ষেত্রে প্রতি কনটেইনারে মাশুল বাড়ল প্রায় ১৩০০ থেকে ১৭০০ টাকা।

বিজ্ঞাপন

এর আগে, গত ১১ আগস্ট আমদানি পণ্যবোঝাই কনটেইনার হ্যান্ডলিংয়ে প্রায় ৩৫ শতাংশ সার্ভিস চার্জ (মাশুল) বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা)। ফলে আমদানি পণ্যের ক্ষেত্রে প্রতি কনটেইনারে মাশুল বেড়েছে প্রায় চার হাজার টাকা।

বিকডা রফতানি কনটেইনারের ক্ষেত্রে ৪২ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর প্রস্তাব দিয়েছিল। তবে রোববার (২১ আগস্ট) ঢাকায় ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকের পর সর্বসম্মতভাবে ২৫ শতাংশ মাশুল বাড়ানোর সিদ্ধান্ত হয়, যা ৬ আগস্ট থেকে কার্যকর হয়েছে।

বিকডা’র সাধারণ সম্পাদক রুহুল আমিন শিকদার বিপ্লব সারাবাংলাকে জানান, ডিপো থেকে বন্দরে রফতানিবোঝাই কনটেইনার পরিবহন এবং কনটেইনারে মোট পণ্যের ওজনের ওপর বর্ধিত হারে মাশুল নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

এই সিদ্ধান্তের ফলে ২০ ফুট দীর্ঘ রফতানি পণ্যবোঝাই কনটেইনার পরিবহন মাশুল ৫ হাজার ৯২ টাকা থেকে বেড়ে ৬ হাজার ৩৬৫ টাকা হয়েছে। আর ৪০ ফুট দীর্ঘ রফতানি কনটেইনারের ক্ষেত্রে মাশুল ৬ হাজার ৭৯০ টাকা থেকে বেড়ে ৮ হাজার ৪৮৮ টাকা হয়েছে। কনটেইনারে মোট পণ্যের ওজনের ওপর মাশুল ৩৫৪ টাকা বেড়ে ১৪১৫ টাকা হয়েছে।

এছাড়া, গত বৃহস্পতিবার শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকের পর বিকডা খালি কনটেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে ২৪ শতাংশ মাশুল বাড়ানোর ঘোষণা দেয়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট রাত ১০টার দিকে সরকারের তরফ থেকে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা আসে। ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা আর পেট্রোলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়েছে। এখন এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে ১১৪ টাকা লাগছে। এক লিটার অকটেনের জন্য দিতে হচ্ছে ১৩৫ টাকা। আর প্রতি লিটার পেট্রোলের দাম পড়ছে ১৩০ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন