বিজ্ঞাপন

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: যেই জিতুক হার যুক্তরাষ্ট্রের

August 26, 2022 | 2:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন যুদ্ধে যে দেশই জয়লাভ করুক না কেন মার্কিন যুক্তরাষ্ট্র কৌশলগতভাবে হেরে যাবে বলে এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক ম্যাগাজিন ‘দ্য ন্যাশনাল ইন্টারেস্ট’র দ্বিমাসিক প্রতিবেদনে এ তথ্য জানান হয়েছে।

বিজ্ঞাপন

ওই প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব শুরু হওয়ার পর, পশ্চিমা গণতান্ত্রিক দেশগুলো খুব দ্রুতই একজোট হয়। রাশিয়া থেকে জীবাশ্ম জ্বালানি কেনা বন্ধসহ শেষ মস্কোর বিরুদ্ধে অনেক কঠোর নিষেধাজ্ঞা জারি করে।

এই নিষেধাজ্ঞাগুলো দীর্ঘ মেয়াদে পশ্চিমা দেশগুলোর জন্য বুমেরাং হয়েছে। যার ফলে দেশগুলোতে মুদ্রাস্ফীতি এবং পণ্য সরবরাহে বিঘ্ন ঘটছে। পরিস্থিতি এতো গুরুতর যে ব্রাসেলস এখন অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলা করতে লড়াই করছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ওই রিপোর্ট আরও জানায়, ১৯৪৯ সালে ন্যাটো গঠনের পর থেকে যুক্তরাষ্ট্র অতীতের অনুমানগুলোর মধ্যে মাথা গুঁজে রাখে। আর এতে করে যুক্তরাষ্ট্রের সামরিক সম্পদ এবং ক্ষমতার অতিরিক্ত ব্যবহারে পরিস্থিতি ক্রমাগত খারাপ হতে চলেছে।

বিজ্ঞাপন

পাশাপাশি ‘মার্কিন যুক্তরাষ্ট্র এখন আর বিশ্বের একমাত্র প্রভাবশালী শক্তি নয়’ বলেও নিজেদের প্রতিবেদনে উল্লেখ করেছে দ্য ন্যাশনাল ইন্টারেস্ট।

সূত্র: বাসস

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন