বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ১ মৃত্যু, শনাক্ত ১৯৬

August 26, 2022 | 5:02 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। তবে এই সময়ে করোনার রোগী শনাক্তের পরিমাণ কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ১৯৬ জনের শরীর। যা আগের দিন ছিল ২৫৮ জন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ৭৩৯টি নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৭২১টি।

এ সব নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ১৯৬ জন। যা আগের দিন ছিল ২৫৮ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ১০ হাজার ৯৪৪ জনের শরীরে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৪ দশমিক ১৫ শতাংশ। যা আগের দিন ছিল ৪ দশমিক ৩৮ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬৫ শতাংশ। যা আগের দিন ছিল ১৩ দশমিক ৬৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৭৮ জন। যা আগের দিন ছিল ২২১ জন। ২৪ ঘণ্টার ব্যবধানে সুস্থতার সংখ্যা কিছুটা কমেছে। এই সংখ্যা নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫৫ হাজার ৮৪ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। তবে মৃত্যু হার ১ দশমিক ৪৬ শতাংশে স্থির রয়েছে। করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭১৫ জন পুরুষ, ১০ হাজার ৬০৬ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি।

এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৭ লাখ ২৯ হাজার ৯১১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৪ হাজার ২২৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ২৫ হাজার ৬৮৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন