বিজ্ঞাপন

ঢাকায় শুক্রবারে সবচেয়ে কম বায়ু দূষণ

August 26, 2022 | 10:12 pm

রাজনীন ফারজানা, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পরিমাপক ওয়েবসাইট আইকিউএয়ারের হিসেব অনুযায়ী— রাজধানী ঢাকায় সাপ্তাহিক ছুটির দিন তুলনামূলক কম বায়ু দূষণ হয়। এ ছাড়া অন্যান্য সরকারি ছুটির দিনেও এই দূষণের পরিমাণ বেশ কম থাকতে দেখা যায়।

বিজ্ঞাপন

আইকিউএয়ারের গত এক মাসের ডাটা বিশ্লেষণ করে দেখা যায়— জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে আগস্ট মাসজুড়েই বায়ুমান সূচক তুলনামূলক সহনীয় পর্যায়ে ছিল। এর মধ্যে সাপ্তাহিক ছুটির দিন ও সরকারি অন্যান্য ছুটির দিন এটি সবচেয়ে বেশি সহনীয় পর্যায়ে ছিল।

আইকিউএয়ারের হিসেব অনুযায়ী স্কোর ০-৫০ থাকলে সেটি ভালো হিসেবে বিবেচিত। ৫১-১০০ মডারেট বা মাঝামাঝি, ১০১-২০০ এর মধ্যে থাকার অর্থ হলো সেখানকার বায়ুমান ‘অস্বাস্থ্যকর’। স্কোর ২০১-৩০০ এর মধ্যে থাকার অর্থ বায়ুমান ‘চরম অস্বাস্থ্যকর’ আর ৩০১-৪০০ এর মধ্যে স্কোর থাকার অর্থ বায়ুমান ‘বিপজ্জনক।’

জুলাই মাসের শেষ শুক্রবার (২৯ জুলাই) এটি ছিল ৭৫। এরপর ৫ আগস্ট ৮৭, ১২ আগস্ট ৭৭, ১৯ আগস্ট ৬৮ এবং সর্বশেষ আজ ২৬ আগস্ট এটি ৬৮। শনিবারগুলোতেও বায়ুমান সূচক মডারেট অবস্থাতেই দেখা যায়। শনিবার (৩০ জুলাই) ৬৬, শনিবার (৬ আগস্ট) ৭৩, শনিবার (১৩ আগস্ট) ৬৬ এবং সর্বশেষ শনিবার (২০ আগস্ট) ৮২। সাপ্তাহিক ছুটি ছাড়াও আগস্ট মাসের ৯ তারিখ আসুরার ছুটির দিন এটি ছিল ৫৪ এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের ছুটিতে এটি ছিল ৬৯। এসব ছুটির দিন ছাড়াও সোমবার (৮ আগস্ট) এটি ছিল ৫৪। দেখা যায় প্রতিটি ছুটির দিনই এই মান মডারেট বা মাঝামাঝি পর্যায়ে ছিল।

বিজ্ঞাপন

এর মধ্যে ৬ আগস্ট শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন স্বত্বেও বায়ুমান স্কোর ৭৩ উঠে যায়। সে সময় ভারতের উড়িষ্যা ও পশ্চিমবং উপকূলে লঘুচাপ সৃষ্টি হওয়ায় ভ্যাপসা গরম ছিল। কিন্তু এর দুইদিন পর কিছুটা বৃষ্টি হয় এবং ৮ এবং নয় আগস্ট বায়ুমান সূচক নেমে ৫৪ তে চলে আসে যা ভালো বায়ুমান অর্থাৎ ৫০ এর কাছাকাছি। মাসের আরেক শনিবার (২০ আগস্ট) বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া নিম্নচাপের কারণে ভ্যাপসা গরম ছিল। এদিন সরকারি ছুটি থাকলেও বায়ুমান সূচক ছিল ৮২ যা গত একমাসের ছুটির দিনের মধ্যে সর্বোচ্চ।

এখন পর্যন্ত আগস্ট মাসে মোট সাত দিন বায়ুর মান অস্বাস্থ্যকর দেখা যায়। মাসের শুরুতে দুই আগস্ট এটি এ মাসের সর্বোচ্চ মানে পৌঁছায় ১৫৪ যা সবার জন্য অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এরপর তিন তারিখেই সেটি ১৩৭ এ এবং চার তারিখ ১০১০ এ নেমে আসে যা সেনসিটিভ গ্রুপ অর্থাৎ বয়স্ক, অ্যাজমা বা শ্বাসকষ্টের রোগীর জন্য অস্বাস্থ্যকর। এরপর টানা বেশ কিছুদিন বায়ুর মান মোডারেট অবস্থায় থাকলেও ১৭ আগস্ট এটি ১৩১ এ পৌঁছে যা সেনসিটিভ গ্রুপের জন্য অস্বাস্থ্যকর বলে ধরা হয়। এরপর ২২ আগস্ট ১২৩, ২৩ আগস্ট ১১০ এবং ২৫ আগস্ট ১২১ এ পৌঁছে যা সেনসিটিভ গ্রুপের জন্য অস্বাস্থ্যকর।

বিজ্ঞাপন

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক ও বায়ু দূষণ গবেষক আবদুল্লাহ আল নাঈম বলেন, ‘শুক্রবার বা অন্যান্য ছুটির দিন তুলনামূলক বায়ু দূষণ কম হয় কারণ এ সময় গাড়ির চলাচল কম হয়। তবে শুক্রবার সকালের দিকে কম থাকলেও বিকেলের দিকে এটি বাড়তে থাকে। কারণ দেখা যায় দুপুরের পর থেকে মানুষ বের হয় এবং গাড়ি চলাচল বাড়ে। আবার টানা ছুটি থাকলেও গাড়ি চলাচল কম হওয়ার কারণে বায়ু দূষণ তুলনামূলক কম হয়।’

তিনি আরও বলেন, ‘আবার বৃষ্টিপাত হলে বা কোনো ধরনের নিম্নচাপ বা লঘুচাপ থাকলেও এটি কম হয়। এর কারণ বাতাসে থাকা জলীয়বাষ্প। জলীয়বাষ্প ধুলিকণার তুলনায় ভারী হওয়ায় বায়ু দূষণ তূলনামূলক কম হয়।’

সারাবাংলা/আরএফ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন