বিজ্ঞাপন

ক্যারিয়ারে প্রথমবার টানা ১ মাস ব্যাট ছুঁয়েও দেখিনি: কোহলি

August 27, 2022 | 5:37 pm

স্পোর্টস ডেস্ক

ব্যাট হাতে রানের খরা যাচ্ছে বিরাট কোহলি। ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় কাটাচ্ছেন তিনি। এক সময় ব্যাট হাতে মাঠে নামলেই আলোচনা হত এদিন কোহলি কত বল খেলে সেঞ্চুরি করবেন! তবে পাশার দান পাল্টেছে, প্রায় ৩ বছর ধরে কোহলির ব্যাটে সেঞ্চুরির দেখা নেই। এমন বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন যে প্রায় ১ মাস ব্যাট ছুঁয়েও দেখেননি তিনি। এছাড়াও কথা বলেছেন মানসিক ভাবে কতটা ভেঙে পড়েছেন কোহলি।

বিজ্ঞাপন

শেষবার ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে পেয়েছিলেন সেঞ্চুরির দেখা। এরপর ব্যাট হাতে কেবলই ব্যর্থতার গল্প কোহলির। ব্যাটিং র‍্যাংকিংয়ে পেছাতে পেছাতে টেস্টে ১২ নম্বরে, ওয়ানডেতে নেমে গেছেন ৫ নম্বরে আর টি-টোয়েন্টিতে আছেন ৩৩ নম্বরে। ব্যাট হাতে তার কতটা বাজে সময় গেছে সেটা কোহলির বর্তমান ব্যাটিং র‍্যাংকিং দেখলেই বোঝা যায়।

এমন বাজে সময়ের কারণে ছেড়েছেন ভারতের অধিনায়কত্বও। ছুটি নিয়েছেন বেশ কয়েকটি সিরিজ থেকে, বাইরে থেকেছেন ক্রিকেট থেকে। তবে এবার কি কাটবে কোহলির ব্যর্থতা? ব্যাট হাতে আবারও ফিরবেন ছন্দে? সেটা দেখতে অপেক্ষা করতে হবে ২৮ আগস্ট পর্যন্ত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষের ম্যাচে।

এর আগে অবশ্য এক সাক্ষাৎকারে কোহলি বলেন, ‘আমার ১০ বছরের ক্রিকেট ক্যারিয়ারে প্রথবারের মতো এক মাস ব্যাট ছুঁয়েও দেখিনি। আমার মনে হচ্ছিল আমি মিথ্যাভাবে নিজেকে শক্ত হিসেবে সবার সামনে দেখাচ্ছিলাম। আমি নিজেকে বোঝাচ্ছিলাম যে আমি অনেক শক্ত। কিন্তু আমার শরীর আমাকে বলছিল একটু থামতে। আর আমার মস্তিষ্ক বলছিল এখন একটু বিশ্রাম নিতে, একটু সময় নিতে।’

বিজ্ঞাপন

‘সবাই আমাকে দেখেছে মানসিকভাবে খুবই শক্ত একজন মানুষ হিসেবে, সেটা আমি আসলেও। কিন্তু সবকিছুরই তো সীমা আছে আর সেই সীমাটা সবাইকে বুঝতে হবে। তা না হলে সবকিছুই একজনের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াবে। এই সময়টা আমাকে অনেককিছু শিখিয়েছে।’—যোগ করেন কোহলি।

মানসিকভাবে কতটা ভেঙে পড়েছিলেন তা নিয়েও কথা বলেন ভারতের সাবেক এই অধিনায়ক। কোহলি বলেন, ‘আমি এটা অস্বীকার করব না যে আমি মানসিকভাবে অনেক ভেঙে পড়েছিলাম। আর এটাই স্বাভাবিক কিন্তু আমরা অনেক দ্বিধাবোধ করি এটা স্বীকার করতে। আমরা নিজেদের দুর্বল হিসেবে দেখতে পছন্দ করি না। আমাকে বিশ্বাস করুন, মিথ্যাভাবে নিজেকে শক্ত প্রমাণের চেয়ে দুর্বলতা স্বীকার করা অনেক ভালো।’

আগামীকাল রোববার (২৮ আগস্ট) দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপ শুরু ভারতের। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন