বিজ্ঞাপন

বেদখল অঞ্চল পুনরুদ্ধারে পাল্টা হামলার ঘোষণা ইউক্রেনের

August 29, 2022 | 9:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: রাশিয়ার হাতে দখলকৃত অঞ্চল মুক্ত করতে পাল্টা আক্রমণ চালানোর ঘোষণা দিয়েছে ইউক্রেন। দেশের দক্ষিণাঞ্চলের খেরসন প্রদেশসহ কয়েকটি এলাকা ৬ মাস আগে দখল করে নেয় রুশ সেনারা। এসব অঞ্চল রুশদের দখলমুক্ত করতে সোমবার থেকে সামরিক অভিযান শুরু করেছে ইউক্রেন। দেশটির সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র নাতালিয়া হুমেনিউক এ দাবি করেছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আজ থেকে আমরা পাল্টা আক্রমণ শুরু করেছি। খেরসনের যেসব এলাকা দখল হয়ে গেছে, সেসব এলাকায় আমরা শক্তিশালী আর্টিলারি দিয়ে গোলাবর্ষণ করছি। এর বাইরেও আমরা নানামুখী হামলা পরিচালনা করছি।

এদিকে ইউক্রেনীয় কর্মকর্তাদের এমন দাবি সত্য নয় বলে দাবি করেছেন ক্রিমিয়ায় রুশ গভর্নর সের্গেই আকসিনোভ। তিনি বলেছেন, ইউক্রেনের এমন দাবি কেবল আরেকটি অপপ্রচার।

উল্লেখ্য যে, ক্রিমিয়া উপদ্বীপ খেরসন অঞ্চলের অংশ। ২০১৪ সালে ক্রিমিয়া দখল করেছিল রাশিয়া। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে খেরসনের বেশিরভাগ অঞ্চল দখল করে নেয় মস্কো।

বিজ্ঞাপন

পাল্টা আক্রমণের ব্যাপারে বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়ে নাতালিয়া বলেন, দক্ষিণ ইউক্রেনে রুশ বাহিনী বেশ শক্তিশালী অবস্থানে রয়েছে। তিনি জানান, গত সপ্তাহে রাশিয়ার ১০টির বেশি গোলাবারুদ স্থাপনা ধ্বংস করে দিয়েছে ইউক্রেনীয় বাহিনী। এর ফলে খেরসন অঞ্চলে রুশ বাহিনী কিছুটা দুর্বল হয়েছে।

পাল্টা হামলায় ইউক্রেনীয় সেনারা মূলত যুক্তরাষ্ট্রের দেওয়া স্বল্প পাল্লার হিমার্স রকেট লঞ্চার ব্যবহার করছে। গত সপ্তায় ইউক্রেনীয় পাল্টা হামলায় ডনবাস অঞ্চলে পিছু হঠতে বাধ্য হয়েছে রাশিয়া।

খেরসনের কাছে একটি গুরুত্বপূর্ণ সেতুও হিমার্স রকেট সিস্টেম দিয়ে ধ্বংস করেছে ইউক্রেনের সেনারা। এতে ওই অঞ্চলে যান চলাচল বন্ধে হয়ে গেছে। ফলে অস্ত্রশস্ত্র এবং খাদ্য সংকটে পড়েছে ওই অঞ্চলের রুশ সেনারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন