বিজ্ঞাপন

সীমান্তে হত্যা-চোরাচালান বন্ধে বিজিবি-বিএসএফ মহাপরিচালক সম্মেলন

April 24, 2018 | 7:45 pm

 ।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশীদের গুলি করে হত্যা, অপহরণ, অস্ত্র-বিস্ফোরক দ্রব্য ও মাদক চোরাচালান বন্ধে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় মহাপরিচালক পর্যায়ের সম্মেলন বিজিবি সদর দফতরের (পিলখানা) সম্মেলন কক্ষে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে। সম্মেলন চলবে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মোহসিন রেজা সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সম্মেলনের প্রথম দিনে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশীদের গুলি করে হত্যা-আহত করা, বাংলাদেশী নাগরিকদের অপহরণ ও  আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, অস্ত্র-গোলা-বারুদ ও বিস্ফোরক দ্রব্য পাচার, সীমান্তের অপরপ্রান্ত থেকে বাংলাদেশে ফেনসিডিল-মদ-গাঁজা-হেরোইন-ইয়াবা ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ, আখাউড়া আইসিপির ভারতীয় অংশে ইটিপি  (Effluent Treatment Plant) স্থাপন এবং দুই বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছে।

বিজ্ঞাপন

মোহসীন রেজা বলেন, তিন দিনের সম্মেলন শেষে আগামী ২৬ এপ্রিল সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরিত হবে। বিজিবি-বিএসএফ এর মধ্যে বিদ্যমান পারস্পরিক সুসম্পর্ক ও সৌহার্দ্যআরও বৃদ্ধির জন্য ভারতীয় প্রতিনিধিদলের দেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করার কথা রয়েছে। আগামী ২৭ এপ্রিল বিকাল ৩টায় পঞ্চগড়ের বাংলাবান্ধা আইসিপিতে বিজিবি মহাপরিচালক ওবিএসএফ মহাপরিচালক যৌথভাবে উভয় বাহিনীর জয়েন্ট রিট্রিট সিরিমনি উদ্বোধন করবেন এবং একই দিনে ভারতীয় প্রতিনিধিদলের নিজ দেশে ফিরে যাবার কথা রয়েছে।

এর আগে সম্মেলনে যোগদানের জন্য বিএসএফ মহাপরিচালক কে কে শর্মার নেতৃত্বে ১০ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সোমবার (২৩ এপ্রিল) ঢাকা পৌঁছান। সম্মেলনে বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশ নেন। বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকরা, বিজিবি সদর দফতরেরসংশ্লিষ্ট স্টাফ অফিসার ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, সার্ভে অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপঅধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করেন।

সারাবাংলা/এসআর/ইউজে/টিএম

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন