বিজ্ঞাপন

রানা প্লাজা দুর্ঘটনায় দায়ীদের দ্রুত বিচার দাবি

April 24, 2018 | 8:38 pm

।।স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : রানা প্লাজা দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন সর্বস্তরের নাগরিক ও শ্রমিক নেতারা।

মঙ্গলবার (২৪ এপ্রিল) রানা প্লাজা ভবন ধসের পাঁচ বছর পূর্তি স্মরণে নিহত শ্রমিকদের স্মরণে জুরাইন কবরস্থান ও দুর্ঘটনাস্থলে নাগরিক শ্রদ্ধাঞ্জলি কর্মসূচির আয়োজন করে শ্রমিক নিরাপত্তা ফোরাম।

কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার সকাল ৯ টায় রাজধানীর জুরাইন কবরস্থানে নিহতদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সকাল ১০টা ৪৫ মিনিটে সাভার রানা প্লাজার সামনে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হয়।

বিজ্ঞাপন

সাভারে রানা প্লাজা দুর্ঘটনাস্থলে আয়োজিত কর্মসূচিতে আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল, সাংবাদিক-কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিলস উপদেষ্টা পরিষদ সদস্য শাহ মোহাম্মদ আবু জাফরসহ অনেকে উপস্থিত ছিলেন।

রানা প্লাজা দুর্ঘটনায় নিহত শ্রমিকদের প্রতি সমবেদনা জানিয়ে শ্রমিক নেতারা বলেন, দুর্ঘটনার পাঁচ বছর পার হলেও ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা এখনো নিশ্চিত হয় নি। সুষ্ঠু তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিচার ও শাস্তি নিশ্চিত করার দাবি জানান তারা।

বিজ্ঞাপন

কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার জাতীয় সংস্কৃতি গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন তারা। আইএলও কনভেনশন ১২১ ও মারাত্মক দুর্ঘটনা আইন ১৮৫৫ এর ভিত্তিতে শ্রমিকদের সারা জীবনের আয়ের ক্ষতি ও আদালতের দেওয়া ক্ষতিপূরণ আদেশ বিবেচনায় নিয়ে শ্রমিকদের দীর্ঘমেয়াদী চিকিৎসা ও পুনর্বাসন নিশ্চিত করার দাবী জানান নেতারা।

দুর্ঘটনায় আহত শ্রমিকদের জন্য বিশেষায়িত হাসপাতাল নির্মাণ, দুর্ঘটনা বীমা চালু, আহত শ্রমিকদের পুনর্বাসনে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া ও তাদের মানসিক ট্রমা থেকে মুক্ত করার আহ্বান জানান বিশিষ্ট নাগরিকরা। ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা রোধ করে অবহেলার কারণগুলো তদন্ত করে চিহ্নিত করে তা জনগণের সামনে প্রকাশেরও দাবি জানান তারা।

জুরাইন কবরস্থানে শ্রদ্ধা জানানোর কর্মসূচিতে ছিলেন শ্রমিক নিরাপত্তা ফোরামের আহ্বায়ক ড. হামিদা হোসেন, বিলস উপদেষ্টা পরিষদ সদস্য ও জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেসবাহউদ্দীন আহমেদ, বিলস ভাইস চেয়ারম্যান ও জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতনসহ শ্রমিক নেতারা।

আরো উপস্থিত ছিলেন যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান, নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদসহ জাতীয় পর্যায়ের ট্রেড ইউনিয়ন ফেডারেশন নেতারা ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন