বিজ্ঞাপন

কক্সবাজারে রোহিঙ্গা বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী

September 2, 2022 | 11:50 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: জেলায় শুরু হয়েছে রোহিঙ্গা বিষয়ক ১৪ দিনের আলোকচিত্র প্রদর্শনী। জেলার সংস্কৃতি কেন্দ্র মিলনায়তনে ‘জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এবং কক্সবাজার আর্ট ক্লাবের যৌথ আয়োজনে এই প্রদর্শনী চলবে আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত।

বিজ্ঞাপন

প্রদর্শনীর মূল বিষয়বস্তু হল ‘আঁরা রোহিঙ্গা’। শুক্রবার (২ সেপ্টেম্বর) দশজন মেধাবী রোহিঙ্গা আলোকচিত্রী তাদের সামষ্টিক কর্ম ও কুশলতার মধ্য দিয়ে প্রদর্শনী শুরু করেন।

রোহিঙ্গাদের ছবি

রোহিঙ্গাদের ছবি

 

এই আলোকচিত্রে রোহিঙ্গাদের স্মৃতি, প্রত্যাশা, বিশ্বাস, ভালবাসা, দুঃখ-কষ্ট ও অনুভূতির প্রকাশ ঘটেছে। এতে রোহিঙ্গা আলোকচিত্রীদের তোলা ৫০টি ছবি এবং ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বাস্তুচ্যুত হওয়া বাংলাদেশিদের ১০টি ছবি স্থান পেয়েছে।

বিজ্ঞাপন
রোহিঙ্গা শিশু

রোহিঙ্গা শিশু

আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন বিষয়ক কমিশনার অতিরিক্ত সচিব শাহ রেজওয়ান হায়াত। এতে বিশেষ অতিথি ছিলেন ইউএনএইচসিআর’র বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জোহানেস ভন ডার ক্ল। উদ্বোধনী অনুষ্ঠানে কক্সবাজার আর্ট ক্লাবের সভাপতি তানভীর সরওয়ার রানা সূচনা বক্তব্য রাখেন।

স্বাধীনতা যুদ্ধের সময় বাস্তুচ্যুত হওয়া বাংলাদেশিদের ছবি

স্বাধীনতা যুদ্ধের সময় বাস্তুচ্যুত হওয়া বাংলাদেশিদের ছবি

প্রদর্শনীটি কিউরেট করেছেন আন্তর্জাতিক শিল্পী ডেভিড পালাজন, রোহিঙ্গা আলোকচিত্রী সাহাত জিয়া হিরো এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের সম্মানিত কিউরেটর আমেনা খাতুন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন