বিজ্ঞাপন

তাইওয়ানকে অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র, ক্ষুব্ধ চীন

September 3, 2022 | 10:39 am

আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করতে রাজি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রস্তাবিত এই চুক্তিতে অ্যান্টি-শিপ, অ্যান্টি-এয়ার মিসাইলসহ আকস্মিক হামলা প্রতিরোধ করার রাডার সিস্টেম রয়েছে। এই মার্কিন সিন্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

গতকাল শুক্রবার (৩ সেপ্টেম্বর) অস্ত্র বিক্রিতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এখন চুক্তিটি অনুমোদনের জন্য মার্কিন কংগ্রেসে উত্থাপন করা হবে।

এ বিষয়ে স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেন, চুক্তিটি ‘তাইওয়ানের নিরাপত্তার জন্য অপরিহার্য’। এসময় তাইওয়ানের বিরুদ্ধে সামরিক, কূটনৈতিক এবং অর্থনৈতিক চাপ প্রয়োগ বন্ধ করে অর্থপূর্ণ সংলাপে বসার জন্য বেইজিংয়ের প্রতি আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি গত মাসে তাইপেই সফরের পর এই অস্ত্র বিক্রির বিষয়ে সম্মতি দিল দেশটি।

এদিকে এই চুক্তি প্রত্যাহার করার জন্য মার্কিন প্রসাশনের প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস। তা না হলে ‘পাল্টা ব্যবস্থা’ নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়।

বিজ্ঞাপন

চীনা মুখপাত্র লিউ পেংইউ বলেন, চুক্তিটি ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সম্পর্ককে ‘গুরুতরভাবে বিপদে ফেলবে’। চীন অবশ্যই পরিস্থিতির উন্নয়নের জন্য বৈধ এবং প্রয়োজনীয় পাল্টা ব্যবস্থা নেবে গ্রহণ করবে বলেও উল্লেখ করেন তিনি।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন