বিজ্ঞাপন

অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত, প্রভাব পুঁজিবাজারেও

September 3, 2022 | 11:18 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিতে পুঁজিবাজারে ব্যাপক প্রভাব পড়েছে। সরকারের নানান উদ্যোগের কারণে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি, আমদানি ব্যয় কমে আসা এবং ডলারের মূল্য কিছুটা স্থিতিশীলতার কারণে ঘুরে দাড়াঁতে শুরু করেছে পুঁজিবাজার। টানা দরপতনের পর গত দুই সপ্তাহ ধরে পুঁজিবাজারে সূচক বৃদ্ধির পাশাপাশি বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। এতে করে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরতে শুরু করেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম সারাবাংলাকে বলেন, দেশের অর্থনীতির অন্য সব সূচকের পাশাপাশি পুঁজিবাজারও ওঠানামা করে। একটা সূচক ভালো করলে অন্য সেক্টরে তার ইতিবাচক প্রভাব পড়ে। আবার কোন সেক্টর মন্দা বিরাজ করলে অন্য সেক্টরেও তার নেতিবাচবক প্রভাব পড়ে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের বেশ কিছু উদ্যোগের ফলে সাম্প্রতিক সময়ে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির পাশাপাশি আমদানি ব্যয়ও কিছুটা কমেছে। এতে করে ডলারের ওপর চাপ কমায় এই মুদ্রা বাজারে কিছুটা স্থিতিশীলতার দিকে আসছে। পাশাপাশি পুঁজিবাজারে স্থিতিশীলতার জন্য বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বেশ কিছু দৃশ্যমান পদক্ষেপ নিয়েছে। এসব পদক্ষেপের কারণে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরতে সহায়ক হয়েছে। যার ইতিবাচক প্রভাব পুঁজিবাজারে পড়তে শুরু করেছে। তবে সব কিছু স্বাভাবিক হতে আরও কিছুদিন সময় লাগবে।

ডিএসই সূত্র জানায়, গত সপ্তাহে (২৮ আগষ্ট থেকে ১ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সবকটি সূচকের উত্থানের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে। গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসই সূচক ছিল ঊর্ধ্বমুখী। এতে সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

বিজ্ঞাপন

গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৫১৪ কোটি ৫৪ লাখ টাকা। আগের সপ্তাহে (২১ থেকে ২৫ আগস্ট) লেনদেন হয় ৬ হাজার ৯৩৩ কোটি ৯৩ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ২ হাজার ৫৮০ কোটি ৬১ লাখ টাকা বা ৩৭ দশমিক ২২ শতাংশ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গড় লেনদেন হয়েছে ১ হাজার ৯০২ কোটি ৯০ লাখ টাকা। গত সপ্তাহের আগের সপ্তাহে (২১ থেকে ২৫ আগষ্ট) প্রতিদিন গড়ে লেনদেন হয় ১ হাজার ৩৮৬ কোটি ৭৮ লাখ টাকা। মাত্র এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন বেড়ছে ৫১৬ কোটি ১২ লাখ টাকা বা ৩৭ দশমিক ২২ শতাংশ।

ডিএসই সূত্র জানায়, গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২১ হাজার ৮৮৫ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ১৩ হাজার ২৪০ কোটি টাকা। ফলে এক সপ্তাহেরে ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৬৪৫ কোটি টাকা। আগের দুই সপ্তাহে বাজার মূলধন বাড়ে ৯ হাজার ৯৭৪ কোটি টাকা। ফলে সর্বশেষ তিন সপ্তাহের ডিএসইর বাজার মূলধন বাড়লো ১৮ হাজার ৬১৯ কোটি টাকা।

বাজার মূলধন বাড়ার পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮৩টির। আর ৫৬টির দাম অপরিবর্তিত।

বিজ্ঞাপন

এদিকে, গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়ছে ১৫৩ দশমিক ৫৩ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১১৩ দশমিক ৬৪ পয়েন্ট। ডিএসই-৩০ সূচক গত সপ্তাহে বেড়েছে ৩৮ দশমিক ৩১ পয়েন্ট । তার আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৪৭ দশমিক ৩০ পয়েন্ট। একই সময়ে প্রধান ও ডিএসই-৩০ মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক। গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে ১৮ দশমিক ৫৮ পয়েন্ট। তার আগের সপ্তাহে সূচকটি বাড়ে ২৪ দশমিক ২৩ পয়েন্ট।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন