বিজ্ঞাপন

রাজধানীতে ২০০টি বাস নিয়ে চালু হচ্ছে নতুন ৩টি বাস রুট

September 6, 2022 | 3:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীতে নতুন ২০০টি বাস নিয়ে চালু হবে আরও ৩টি বাস রুট। রুটগুলো হলো- ২২, ২৩ ও ২৬ নম্বর রুট। ২২ ও ২৬ নম্বর রুট দু’টি চালু হবে আগামী ১৩ অক্টোবর। আর ২৩ নম্বর রুটটি চালুর তারিখ নির্দিষ্ট করে দেওয়া না হলেও আগামী ৩০ নভেম্বরের মধ্যে চালু করার কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৪তম সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান ঢাকার দুই মেয়র।

নতুন চালু হতে যাওয়া ২২ নম্বর রুটটি হলো— ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

২৩ নম্বর রুট হচ্ছে— ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজ গেট, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, শাহবাগ, মৎস্যভবন, প্রেসক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ, মাতুয়াইল, সাইনবোর্ড, চিটাগাং রোড পর্যন্ত।

বিজ্ঞাপন

২৬ নম্বর রুট হলো— ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চাঁনখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।

রুটগুলোর মধ্যে ২২ ও ২৬ নম্বর যাত্রাপথে চালু হবে ৫০টি করে বাস। আর ২৩ নম্বর যাত্রাপথে চালু হবে ১০০টি বাস। ড্রাইভারের সিটসহ ৪২ সিটের এই বাসগুলো রাজধানীর তিনটি গ্যারেজে তৈরি হচ্ছে।

বিফ্রিংয়ে এসব কথা নিশ্চিত করেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম ও মেয়র শেখ ফজলে নূর তাপস। এসময় দুই মেয়র বলেন, পুরনো বাস দিয়ে ২১ নম্বর যাত্রাপথ চালু হয়। পরে জাহান এন্টারপ্রাইজকে সুযোগ দেওয়া হয় এই রুটে নতুন বাস নামানোর জন্য। কিন্তু তারা সেটি করতে না পারায় জাহান এন্টারপ্রাইজের সঙ্গে চুক্তি বাতিল করে তাদের কালো তালিকাভুক্ত করা হয়।

বিজ্ঞাপন

এসময় ডিএসসিসি মেয়র বলেন, আগস্ট ২০২২ পর্যন্ত প্রায় সাত মাসে ২০২১ সালের ২৬ ডিসেম্বর চালু হওয়া নগর পরিবহনের সেবা নিয়েছে ২৪ লাখের বেশি যাত্রী। মোট আয় হয়েছে ৩ কোটি ৬০ লাখ টাকা। নতুন তিনটি রুটের জন্য অবকাঠামো উন্নয়নের কাজ চলছে। দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন যাত্রী ছাউনির মধ্যে তিনটি বাদ আছে। শাহবাগ ও সচিবালয়ের কাছে দুটি এমআরটি প্রকল্পের চলমান কাজের জন্য শেষ হয়নি। এছাড়াও যাত্রীসেবা নিশ্চিত করার জন্য র‍্যাপিড পাস চালু করার উদ্যোগ নেওয়া হবে।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকায় নগর পরিবহন চালু করা অত্যন্ত চ্যালেঞ্জের ছিল। নগরবাসীর সবসময়ই চাহিদা ছিল নতুন বাস। তাই নতুন রুটগুলো নতুনভাবে তৈরি বাস দিয়ে চালু হবে। বাসগুলো তৈরির জন্যই কিছুটা সময় লাগছে। ১৩ সেপ্টেম্বর আপনাদের সঙ্গে আমরা নিয়ে বাসগুলো তৈরির অগ্রগতি দেখতে যাবো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, বিআরটিসি চেয়রাম্যান মোঃ তাজুল ইসলাম, বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার , ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহসহ শ্রমিক প্রতিনিধি, পুলিশের প্রতিনিধি, পরামর্শক, কারিগরি সহায়তা কমিটি সংশ্লিষ্ট ব্যক্তিসহ বিভিন্ন অংশীজন।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন