বিজ্ঞাপন

যশোরে বাড়ছে এইডস রোগী, বিশেষজ্ঞদের উদ্বেগ

September 8, 2022 | 9:15 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: জেলায় মরণব্যাধি এইডসে আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। চলতি সেপ্টেম্বরের প্রথম ৪ দিনে ৪ ব্যক্তির শরীরে এইচআইভি’র জীবাণু শনাক্ত হয়েছে। এর আগে গত আগস্টে ৪ জনের শরীরে এইডসের জীবাণু পাওয়া যায়। সব মিলিয়ে ৩৫ দিনে ৮ জনের শরীরে এইডস শনাক্ত হয়েছে। ২০ বছরের ইতিহাসে অল্প সময়ের ব্যবধানে এত সংখ্যক এইচআইভি রোগী শনাক্ত হয়নি।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞ চিকিৎসকরা এ পরিস্থিতিকে সতর্কতামূলক বার্তা বলে অভিহিত করেছেন। যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে এইচআইভি বা এইডস পরীক্ষা-নিরীক্ষা কেন্দ্র এইচটিসি সেন্টারে এসব পরীক্ষা করা হয়েছে।

হাসপাতাল সূত্র জানিয়েছে, এইচটিসি সেন্টারে গত ১ সেপ্টেম্বর থেকে ৪ দিনে ৩০ জনের এইচআইভি পরীক্ষা করা হয়েছে। এর ভেতর চারজনের শরীরে এইডসের জীবাণু পাওয়া গেছে। হাসপাতালের পরিসংখ্যান অনুযায়ী, গত ৬ সেপ্টেম্বর ৩০ জনের রক্ত পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে ৩ জনের শরীরে এইডসের জীবাণু শনাক্ত হয়েছে। ৪ সেপ্টেম্বর শনাক্ত হয়েছেন ১ জন। ৫ সেপ্টেম্বর পাঁচজনকে পরীক্ষা করা হলেও তাদের শরীরে এইডস ভাইরাসের সন্ধান মেলেনি। এর আগে, গত আগস্টের ৩১ দিনে ১৩২ জনকে পরীক্ষা করা হয়েছিল। এর ভেতর ৪ জনের শরীরে এইডসের জীবাণু পাওয়া গিয়েছিল।

পরিসংখ্যান অনুযায়ী, গত ২৯ আগস্ট ১ জন, ১৬ আগস্ট ১ জন, ৭ আগস্ট ১ জন ও ৪ আগস্ট ১ জনের শরীরে এইচআইভি শনাক্ত হয়। আক্রান্তদের অনেকেই ভারত ও বাংলাদেশে বসবাস করেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে যশোর ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আক্তারুজ্জামান বলেন, যেভাবে এইডস আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তা আমাদের জন্যে একটি সতর্কবার্তা। আক্রান্তদের অনেকেই ভারত এবং বাংলাদেশ বসবাস করেন। এখনই এ বিষয়ে সচেতনতা বাড়ানো প্রয়োজন, না হলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলেও সতর্ক করেন তিনি।

যশোর ২৫০ শয্যা হাসপাতালে সরকারিভাবে চিকিৎসার জন্যে থেরাপি সেন্টার নেই। খুলনা মেডিকেল কলেজে এ সেন্টার আছে বলে জানিয়েছে তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন