বিজ্ঞাপন

রানির পাশে আত্মীয়রা, প্রাসাদের বাইরে জড়ো হচ্ছেন শুভাকাঙ্ক্ষীরা

September 8, 2022 | 11:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বাস্থ্য সংকটে। স্কটল্যান্ডের বালমোরাল রাজপ্রাসাদে চিকিৎসকদের বিশেষ পর্যবেক্ষণে রয়েছেন তিনি। বৃহস্পতিবার সকালে রানির স্বাস্থ্যের অবনতি হওয়ায় বালমোরাল প্যালেসে আসতে তার নিকট আত্মীয়দের খবর দেওয়া হয়।

বিজ্ঞাপন

খবর পেয়ে রানির পাশে থাকতে রাজপরিবারের সদস্যরা স্কটল্যান্ডে ছুটে গেছেন। এছাড়া বালমোরাল প্যালেসে এবং রানির স্থায়ী রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসের সামনে জড়ো হচ্ছেন তার শুভাকাঙ্ক্ষীরা।

বিবিসির খবরে বলা হয়, রানির নিকট আত্মীয়দের অনেকেই ইতিমধ্যে বালমোরাল প্যালেসে পৌঁছেছেন। গত জুলাই থেকে বালমোরাল প্যালেসেই থাকছেন রানি।

রানির স্বাস্থ্য অবনতির খবর পেয়ে প্রথমে বড় ছেলে প্রিন্স চার্লস এবং তার স্ত্রী ক্যামেলিয়া বালমোরাল প্রাসাদে ছুটে যান। একটি হেলিকপ্টারে করে তারা বালমোরাল প্যালেস প্রাঙ্গণে অবতরণ করেন। উল্লেখ্য, রানির মৃত্যুর পর তার প্রথম উত্তরসূরি হবেন প্রিন্স চার্লস।

বিজ্ঞাপন

পরে একটি গাড়িবহর নিয়ে চার্লসের ছেলে রানির বড় নাতি প্রিন্স উইলিয়াম পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে বালমোরাল প্যালেসে প্রবেশ করেন। রানির মেয়ে প্রিন্সেস অ্যানও বালমোরাল প্যালেসে রয়েছেন। তবে প্রিন্স উইলিয়ামপত্নী প্রিন্সেস ক্যাথরিন বালমোরাল প্যালেসে এখনই যাচ্ছেন না। তার তিন শিশু সন্তান প্রিন্স জর্জ, প্রিন্সেস শার্লট এবং প্রিন্স লুই নতুন স্কুলে ভর্তি হওয়ার কারণে তিনি উইন্ডসর প্যালেসেই অবস্থান করছেন।

এছাড়া রানির আরেক নাতি প্রিন্স অ্যান্ড্রু দাদির পাশে থাকতে স্কটল্যান্ডের রাজপ্রাসাদে যাচ্ছেন বলে খবর পাওয়া গেছে।

People gather outside Buckingham Palace on Thursday.

বিজ্ঞাপন

এছাড়া লন্ডন থেকে একাধিক বিমান স্কটল্যান্ডের আবেরদেন বিমানবন্দরে অবতরণ করেছে। এসব বিমানে রাজপরিবারের অন্যান্য সদস্যরা স্কটল্যান্ডে ছুটে গেছেন। বাকিংহাম প্যালেস এবং উইন্ডসোর ক্যাসেলের অনেক সদস্যও স্কটল্যান্ডে পৌঁছেছেন বলে ধারণা করা হচ্ছে, যদিও বিমানগুলোতে কারা অবতরণ করছেন সে সম্পর্ক বিস্তারিত তথ্য রাজপ্রাসাদ থেকে প্রকাশ করা হয়নি।

A general view of Balmoral Castle in Aberdeen, Scotland, in 2017. বালমোরাল রাজপ্রাসাদ

রানির দ্রুত আরোগ্য কামনা করে বার্তা দিয়েছেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা রানির দ্রুত আরোগ্য কামনা করে বার্তা পাঠিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন