বিজ্ঞাপন

কোহলি-ভুবনেশ্বরের ম্যাচে ভারতের ১০১ রানের জয়

September 8, 2022 | 11:29 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

এশিয়া কাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে আগেই। তবে নিয়মরক্ষর ম্যাচে আজ আফগানিস্তানের মুখোমুখি হয়ে স্মরণীয় এক ম্যাচই খেলল ভারত। প্রায় তিন বছর পাওয়া বিরাট কোহলির সেঞ্চুরিতে আগে ব্যাটিং করে ২১২ রানের বিশাল সংগ্রহ গড়েছিল ভারত। পরে মাত্র ৪ রান খরচায় ৫ উইকেট তুলে নিয়ে আফগানদের লজ্জার মুখে দাঁড় করান ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার। শেষ পর্যন্ত ইব্রাহিম জাদরানের ফিফটিতে অবশ্য ১১৮ পর্যন্ত যেতে পেরেছে আফগানিস্তান। ফলে ভারত জয় পেয়েছে ১০১ রানের।

বিজ্ঞাপন

এই ম্যাচের আগে সুপার টুয়েলভের বাকি দুই ম্যাচে পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে হেরেছিল ভারত। টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় তাতেই। আফগানিস্তানও হেরেছিল ভারত ও শ্রীলংকার বিপক্ষে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ২১২ রানের জবাব দিতে নেমে আফগানিস্তান শুরু থেকেই আক্রমণ করবেন কোথায় ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার উল্টো যেন তাদের টুটি চেপে ধরলেন! প্রথম ওভারেই শূন্য রানে ফিরিয়ে দেন দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও রহমতউল্লাহ গুলবাজকে।

ইনিংসের তৃতীয় ও নিজের দ্বিতীয় ওভারে ভুবনেশ্বরের আরও দুই উইকেট। ফিরিয়ে দেন করিম জানাত ও নাজিবুল্লাহ জাদরানকে। ইনিংসের সপ্তম ওভারে গিয়ে ভুবনেশ্বর কুমারের চার ওভারের স্পেল যখন শেষ হলো তখন আফগানিস্তানের স্কোর ২১/৬! মাত্র ৪ রান খরচায় পাঁচটি উইকেটই নেন ভুবনেশ্বর, বাকি উইকেটটি নেন আর্শদ্বীপ সিং।

বিজ্ঞাপন

আফগানরা বড় লজ্জায় পড়েন কিনা সেটাই ছিল তখন দেখার। কিন্তু ইব্রাহিম জাদরান একপ্রান্তে দাঁড়িয়ে গেলেন এবং শেষ দিকে রশিদ খান ও মুজিব-উর রহমান ছোট দুটি ইনিংস খেললেন বলে শেষ পর্যন্ত একশ পেরুতে পারল আফগানিস্তান।

ইব্রাহিম ৫০ বল খেলে ৪টি চার ২টি ছয়ে ৬৪ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। রশিদ ১৯ বলে ১৯ ও মুজিব ১৩ বলে ১৮ রান করেছেন।

বিজ্ঞাপন

এর আগে বিরাট কোহলির চোখ জোড়ানো সেঞ্চুরিতে ২১২ রানের পাহাড় গড়ে ভারত। আগেই বিদায় নিশ্চিত হয়েছে বলে নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাকে আজ বিশ্রাম দিয়েছিল ভারত। তার অনুপস্থিতিতে ভারতের হয়ে ওপেনিংয়ে নেমে পড়েছিলেন কোহলি। শুরু থেকেই রান করেছেন বিরামহীন। ফিফটি করেছেন মাত্র ৩২ বলে। পঞ্চাশ থেকে একশোতে পৌঁছেছেন মাত্র ২১ বলে। সব মিলিয়ে ৬১ বলে শেষ অবদি অপরাজিত ছিলেন ১২২ রান করে। তার ইনিংসে চারের মার ১২টি, ছক্কা মেরেছেন ৬টি।

অপরপ্রান্তে লোকেশ রাহুলকে নিয়ে ওপেনিং জুটিতে ১১৯ রান তোলেন কোহলি। রাহুল ৪১ বলে ৬টি চার ২টি ছয়ে ৬১ রান করে ফিরলে এই জুটি ভাঙে। তিনে নামা সূর্যকুমার যাদব টিকেছেন মাত্র তিন বল। তারপর রিশভ পন্তকে নিয়ে  আফগান বোলারদের কচুকাটা করেছেন কোহলি।

তার এক একটি নিখুঁত শটই বলে দিচ্ছিল, আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন কোহলি। শেষ পর্যন্ত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২১২ রান তোলে ভারত। পন্ত ১৬ বলে ২০ রান করে অপরাজিত থাকেন।

বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির দেখা পেলেন প্রায় তিন বছর পর। এটা তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। এই সেঞ্চুরিতে কোহলির আন্তর্জাতিক সেঞ্চুরি সংখ্যা দাঁড়াল ৭১টি। রিকি পন্টিংয়ের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন তিনি। ১০০ সেঞ্চুরি নিয়ে সবার ওপরে শচীন টেন্ডুলকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন