বিজ্ঞাপন

ব্রিটেনের রাজা হলেন চার্লস

September 9, 2022 | 1:12 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তার ছেলে যুবরাজ চার্লস ব্রিটেনের রাজা হয়েছেন। প্রাথমিকভাবে তাকে কিং চার্লস তৃতীয় বলে সম্বোধন করা হবে। পরে তিনি তার নামের অংশ চার্লস, ফিলিপ, আর্থার বা জর্জ থেকে যেকোনো একটি নাম বেছে নেবেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার স্কটল্যান্ডের স্থানীয় সময় সন্ধ্যায় রানির মৃত্যুর পরপরই ক্রাউন কিং হিসেবে দায়িত্ব নিয়েছেন চার্লস। তবে এখনই কোনো আনুষ্ঠানিকতা পালন করা হয়নি। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটেনের রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেস থেকে একটি বিবৃতিতে শোক প্রকাশ করা হয়। ওই বিবৃতি রাজা চার্লসের নামে জারি হয়।

রানি এলিজাবেথের মৃত্যুতে রাজপ্রাসাদের তরফ থেকে বিবৃতিতে রাজা চার্লস বলেছেন, ‘আমরা একজন লালিত সার্বভৌম এবং একজন অত্যান্ত প্রিয় মায়ের মৃত্যুতে গভীরভাবে শোকাহত। আমি জানি তার অভাব সারা দেশ, রাজ্য, কমনওয়েলথ এবং গোটা বিশ্বের অসংখ্য মানুষ গভীরভাবে অনুভব করবেন।’

রানির মৃত্যুর পর প্রথম ২৪ ঘণ্টার মধ্যে চার্লসকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে। লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে অ্যাকসেসন কাউন্সিল নামে পরিচিত একটি আনুষ্ঠানিক কাউন্সিলের সামনে তাকে রাজা ঘোষণা করা হবে। ব্রিটিশ সার্বভৌমের ব্যক্তিগত কাউন্সিল- প্রিভি কাউন্সিল, পার্লামেন্টের জ্যেষ্ঠ সদস্যদের একটি দল, রানির অতীত এবং বর্তমান এবং সহকর্মী এবং কিছু জ্যেষ্ঠ বেসামরিক কর্মকর্তা ও কমনওয়েলথ হাইকমিশনার এবং লন্ডনের মেয়র অ্যাকসেসন কাউন্সিলের সদস্য।

বিজ্ঞাপন

৭৩ বছর বয়সী চার্লস সাত দশক ধরে ব্রিটিশ সিংহাসনের প্রথম উত্তরাধিকারী।  যুবরাজ হিসেবে ব্রিটিশ রাজতন্ত্রের ইতিহাসে দীর্ঘতম সময় দায়িত্ব পালন করেছেন তিনি। চার্লস ১৯৫২ সালে মা এলিজাবেথ রানি হওয়ার পরপরই যুবরাজ হন। দীর্ঘদিন তার উপাধি ছিল প্রিন্স অব ওয়ালেশ। তবে বর্তমানে এ উপাধি তার ছেলে প্রিন্স উইলিয়ামের মাথায়।

যুবরাজ চার্লস ব্রিটেনের রাজা হওয়ায় তিনি ইংল্যান্ড এবং ১৫টি কমনওয়েলথভুক্ত দেশেরও নিয়মতান্ত্রিক রাজা হলেন। চার্লসপত্নী ক্যামিলা হয়েছেন কুইন কনসর্ট।

আরও পড়ুন 

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার রানির স্বাস্থ্যের অবনতির খবর প্রকাশ করে রাজপ্রাসাদ। রানির অসুস্থতার খবর পেয়ে বালমোরাল প্যালেসে ছুটে যান প্রিন্স চার্লসসহ তার সন্তান-সন্ততিরা। গত জুলাই থেকে রানি স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে অবস্থান করছিলেন।

জানা গেছে, রানি দ্বিতীয় এলিজাবেথ বেশ কিছু দিন ধরে শারীরিক বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। তার হাঁটাচলা করতে ও দাঁড়িয়ে থাকতে সমস্যা হচ্ছিল।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন