বিজ্ঞাপন

রানি এলিজাবেথের মৃত্যুতে প্রাসাদের সামনে জনতার ভিড়

September 9, 2022 | 5:59 am

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার সকালে রানি দ্বিতীয় এলিজাবেথের স্বাস্থ্য অবনতির খবর পেয়ে লন্ডনের বাকিংহাম প্যালেসের সামনে বৃষ্টি উপেক্ষা করে জড়ো হতে থাকেন সাধারণ মানুষ। যদিও রানি স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে চিকিৎসকদের পর্যবেক্ষণে ছিলেন। গত জুলাই থেকে তিনি সেখানেই অবস্থান করছিলেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজপ্রাসাদে ব্রিটিশ পতাকা ইউনিয়ন জ্যাক অর্ধনমিত করা হয়। এতে উপস্থিত জনতা বুঝতে পারেন রানি আর নেই। একই সময় রাজপ্রাসাদের তরফ থেকে রানি এলিজাবেথের মৃত্যুর খবর ঘোষণা করা হয়। এর সঙ্গে সঙ্গেই বাকিংহাম প্যালেসের সামনে জনতার ঢল নামে। রানির মৃত্যুর খবরে কান্নায় ভেঙে পড়েন অনেকেই। হাজার হাজার মানুষ সমস্বরে ব্রিটেনের জাতীয় সংগীত ‘গড সেভ দ্য কুইন’ গাইছিলেন।

মার্গারেট প্যারিস নামের এক নারী বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘সবসময় তিনি ছিলেন। তাকে ছাড়া এ দেশ কখনও ভাবতেও পারিনি।’ এ কথা বলার সময় মার্গারেটের চোখে ছিল অশ্রুধারা। রানির মৃত্যুর খবর শুনে ২০ মাইল দূর থেকে তিনি বাকিংহাম প্যালেসে পৌঁছান।

মার্গারেটের মতোই হাজারো মানুষ বাকিংহাম প্যালেসের সামনে এসে জড়ো হন। তাদের বেশিরভাগই হাতে ফুল নিয়ে রানির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে এসেছেন।

বিজ্ঞাপন

অনেকেই ইতিহাসের সাক্ষী হতেও পৌঁছেছেন বাকিংহাম প্যালেসের সামনে। গ্লাসগোর ৩৭ বছর বয়সী আইনজীবী লোরা ম্যাকগি বলেন, ‘এটি এমন একটি দিন— যে দিনটির কথা মানুষ আপনাকে জিজ্ঞেস করবে। যেমন আমরা জিজ্ঞেস করি— জন এফ কেনেডি যেদিন গুলি খেলেন তুমি কোথায় ছিলে সেদিন, ৯/১১ তে তুমি ছিলে কোথায়?’

রানি সম্পর্কে তিনি বলেন, ‘আমি মনেকরি লোকরা তার প্রশংসা করছে। আপনি রাজ পরিবারের সমর্থক হোন বা না হোন, এটা মানতে হবে যে, রানি এলিজাবেথ দেশের জন্য দারুণ কাজ করেছেন।’

রানির মৃত্যুর খবর পেয়ে বাকিংহাম প্যালেসের সামনে ছুটে যান ২২ বছর বয়সী শিক্ষার্থী অ্যাডাম উইলকিনসন-হিল। তিনি তার এবং সঙ্গে না আসতে পারা বন্ধুদের পক্ষ থেকে একগুচ্ছ সাদা লিলি ফুল নিয়ে হাজির হন বাকিংহাম প্যালেসের সামনে। তিনি বলেন, ‘রানির মৃত্যু জাতির জন্য বিশাল একটি ধাক্কা।’

বিজ্ঞাপন

এদিকে রানির মৃত্যুর খবর পেয়ে স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসের সামনেও জড়ো হয়েছেন সাধারণ মানুষ। এছাড়া উইন্ডসর ক্যাসেলের সামনেও হাজার মানুষের ভিড় তৈরি হয়েছে। প্রাসাদের সামনে ফুল দিয়ে রানিকে শ্রদ্ধা জানানোর সুযোগ করে দিতে পুলিশ ব্যারিকেড উঠিয়ে নিয়েছে।

রানি এলিজাবেথের জন্ম ১৯২৬ সালের ২১ এপ্রিল। তিনি ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে সিংহাসন আরোহণ করেন। সম্প্রতি তার সিংহাসনে আরোহণের ৭৫ বছর পূর্তি উদ্‌যাপন করা হয়। রানী দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে থাকা রানি হিসেবে ২০১৫ সালে রানি ভিক্টোরিয়াকে ছাড়িয়ে যান। রানি দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্য এবং আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন। তার মৃত্যুতে ছেলে চার্লস ব্রিটেনের রাজা হয়েছেন।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন