বিজ্ঞাপন

‘৬ দফার মাধ্যমে বঙ্গবন্ধু প্রথম স্বাধীনতার প্রসঙ্গ সামনে আনেন’

September 11, 2022 | 12:26 am

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেছেন, বঙ্গবন্ধু সর্বপ্রথম ৬ দফার মাধ্যমে স্বাধীনতার প্রসঙ্গ সবার সামনে নিয়ে আসেন। বাংলাদেশ স্বাধীন না হলে আমরা হয়তো এ জায়গায় উপস্থিত হতে পারতাম না।

বিজ্ঞাপন

শনিবার (১০ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠনের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘বৈশ্বিক সংহতি রক্ষায় সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে স্বাধীনতার সুনিশ্চিতকরণ’ প্রতিপাদ্যে তিন দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিনে তিনি বক্তৃতা করছিলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, ‘আগে আমরা ছিলাম পাকিস্তানিদের অধীনে, কিন্তু এখন আমরা স্বাধীন। যুদ্ধের পর সহযোদ্ধাদের মধ্যে ২০ জন জীবিত ছিল। একদিন আমরাও আর থাকব না। তোমরা আমাদের স্মরণ কোরো।’ এ সময় তিনি তরুণদের দক্ষতা অর্জনে কাজ করায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠনের ভূমিকার প্রশংসা করেন।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে ইউনিডোর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ জাকিউজ্জামান বলেন, ‘তিন দিনের এই সম্মেলন তোমাদের চিন্তা ও মত প্রকাশের সুযোগ করে দিয়েছে। এ সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয়গুলো বিতর্ক, আলোচনা, বক্তৃতার মতো সৃজনশীল দক্ষতার বিকাশে ভূমিকা রাখছে।’

অনুষ্ঠানে মহিলাবিষয়ক অধিদফতরের মহাপরিচালক ফরিদা পারভীন বলেন, ‘ছায়া জাতিসংঘ সম্মেলন একটি স্বতঃস্ফূর্ত অনুষ্ঠান। এরকম একটি অত্যন্ত তথ্যপূর্ণ অধিবেশনে বিশ্বের বিভিন্ন বিষয় এবং কূটনীতি সম্পর্কে আরও বেশি করে জানার সুযোগ রয়েছে। একটি নির্দিষ্ট এজেন্ডার সঠিক বিশ্লেষণ এবং গবেষণা আমাদের বিভিন্ন দিক থেকে স্বাধীনতার বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘের মহাসচিব মো. আশিকুল ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতিসংঘ তথ্যকেন্দ্রের যোগাযোগ কৌশলবিদ ড. মোহাম্মদ মনিরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন