বিজ্ঞাপন

তোপধ্বনি ও ভেরী বাজিয়ে কানাডার নতুন রাজা ঘোষণা

September 11, 2022 | 2:58 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে সিংহাসন আরোহণ করেছেন তার বড় ছেলে চার্লস। ব্রিটেন ছাড়াও কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ আরও ১৫টি দেশেরও রাজা হলেন চার্লস।

বিজ্ঞাপন

শনিবার কানাডার রাজধানী অটোয়ার রিডো হলে রাজা চার্লস তৃতীয়কে এক অনুষ্ঠানের মাধ্যমে কানাডার রাষ্ট্রপ্রধান ঘোষণা করা হয়। এসময় ভেরী বাজিয়ে এবং ২১বার তোপধ্বনির মাধ্যমে প্রয়াত রানিকে শ্রদ্ধা এবং তার ছেলে চার্লসের প্রতি আনুগত্য প্রকাশ করে কানাডা সরকার।

এর আগে কানাডার গভর্নর জেনারেল মেরি সাইমন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং তার মন্ত্রিপরিষদের সামনে অর্ডার ইন কাউন্সিল পেশ করেন। অর্ডার-ইন কাউন্সিলে ছিল রানির মৃত্যু এবং নতুন রাজা তৃতীয় জেমসের সিংহাসন আরোহণের রাজকীয় বার্তা। অর্ডার-ইন কাউন্সিল হলো বিভিন্ন রাজ্যে ব্রিটেনের প্রিভি কাউন্সিলের প্রেরিত রাজ-আদেশ।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো স্থানীয় সময় সকাল ১০টায় অর্ডার ইন কাউন্সিলে স্বাক্ষর করেন। এসময় তিনি প্রয়াত রানির জন্য নির্মিত একটি অস্থায়ী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

বিজ্ঞাপন

ট্রুডোর স্বাক্ষরের পর রিডো হলে রাজ আদেশটি পড়ে শোনান কানাডার প্রধান বার্তাবাহক সামি খালিদ। এসময় ভেরী বাজানো হয় এবং  ২১বার তোপধ্বনির মাধ্যমে প্রয়াত রানিকে শ্রদ্ধা এবং নতুন রাজার প্রতি আনুগত্য প্রকাশ করা হয়।

উল্লেখ্য যে, রানি এলিজাবেথের মৃত্যুর পর চার্লস স্বয়ংক্রিয়ভাবেই কানাডারও রাজা হয়েছেন। অর্ডার-ইন কাউন্সিলে দেশটির প্রধানমন্ত্রী ট্রুডোর স্বাক্ষর আনুষ্ঠানিকতা মাত্র।

এর আগে গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ওইদিন থেকেই ব্রিটেনের রাজার দায়িত্ব পালন শুরু করেন চার্লস। শনিবার সেন্ট জেমসেস প্যালেসে এক অনুষ্ঠানের মাধ্যমে তৃতীয় চার্লসকে ব্রিটেনের রাজা হিসেবে ঘোষণা করা হয়। প্রিভি কাউন্সিলের প্রায় দু’শ সদস্য এই অনুষ্ঠানে যোগ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন