বিজ্ঞাপন

টঙ্গীতে নৌপথে স্পিডবোট সার্ভিস চালু

September 11, 2022 | 10:13 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

গাজীপুর: জেলার তুরাগ নদের তীরে ইকোপার্ক ও টঙ্গী নদীবন্দর থেকে বৃত্তাকার নৌপথে স্পিডবোট সার্ভিস চালু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। রোববার (১১ সেপ্টেম্বর) থেকে বেসরকারি উদ্যোগে স্পিডবোডগুলো টঙ্গীর নদীবন্দর থেকে আবদুল্লাহপুর-কড্ডা ও টঙ্গী-গাজীপুর-উলুখোলা (কালীগঞ্জ) দুটি নৌরুট চলবে।

বিজ্ঞাপন

পর্যায়ক্রমে কড্ডা-গাবতলী ও গাবতলী-সদরঘাট পর্যন্ত আরও দুইটি নৌরুটে নৌযান পরিচালনা করা হবে বলে জানা গেছে। গতকাল শনিবার ( ১০ সেপ্টেম্বর) গাজীপুর মহানগরীর টঙ্গীর মিরাশপাড়া নদীবন্দর এলাকায় এ কার্যক্রমের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

জনসাধারণের যাতায়াতের বিষয়টি গুরুত্ব দিয়ে বৃত্তাকার নৌপথে পাঁচটি স্পিডবোট চালু করা হয়েছে। এছাড়া তুরাগ নদের পাড় দখলমুক্ত ও জনসাধারণের বিনোদনের ব্যবস্থা করতে ১১ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে টঙ্গীতে একটি ইকোপার্ক নির্মাণ করেছে বিআইডব্লিউটিএ। ইকোপার্কে প্রবেশ মূল্য ৩০ টাকা নির্ধারণ করেছে করেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

এ বিষয়ে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, তুরাগ নদের পানি দূষণ মুক্ত রাখতে হবে। পানি দূষণ মুক্ত রাখলে মানুষ সুস্থ্য থাকবে। ঢাকার চারপাশের নৌ পথকে কাজে লাগাতে হবে। নদীর দুই পাশ দখল মুক্ত ও মানুষের কল্যাণে ওয়াকওয়ে নির্মাণ করা হয়েছে। এছাড়া নদীর পাড়ে গড়ে উঠা ধর্মীয় প্রতিষ্ঠানগুলো স্থানান্তর করার কাজ চলছে। গাজীপুরের মানুষের একটা চাহিদা ছিল নৌপথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। নৌপথে উন্নয়ন ঘটলে সড়ক পথে যানজটে ভোগান্তি কিছুটা কমবে। তাছাড়া ব্যবসায়ের ক্ষেত্রে পণ্য পরিবহনে নদী পথে ব্যয় কমাবে। এ খাতে যারা আসতে চান তাদের আমরা স্বাগত জানাই। টঙ্গীর থেকে চালু হওয়া এ সার্ভিসটি একটি বেসরকারি সংস্থার অধীনে দেওয়া হয়েছে। নৌ বাণিজ্যের ক্ষেত্রে আমরা বেসরকারি সংস্থাগুলোর ব্যাপক সাড়া পাচ্ছি।

বিজ্ঞাপন

ইজারাদার ইনফিনিটি গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, তুরাগ নদের পানিতে প্রচুর ময়লা রয়েছে। আমাদের নৌযান চলাচলে সমস্যা হতে পারে। নদী দূষণ ও পরিচ্ছন্নতার বিষয়ে গুরুত্ব দিতে হবে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষকে। নৌরুটের টঙ্গী নদী বন্দর থেকে আবদুল্লাহপুর-কড্ডা পর্যন্ত ১৫০ টাকা ও টঙ্গী নদী বন্দর থেকে উলুখোলা (কালীগঞ্জ) পর্যন্ত ১২০টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। আমরা এখন দুইটি নৌরুটে পাঁচটি স্পিডবোট এবং আগামী এক সপ্তাহের মধ্যে ৩০টি স্পিডবোট পরিচালনা করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, নৌ-পুলিশ প্রধান শফিকুল ইসলাম, গাজীপুর সিটি করপোরেশনের যুগ্ম সচিব এ এস এম সফিউল আজম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম, গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান, গাজীপুর মহানগর আওয়ামী লীগের অর্থ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদিন, গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রোটারিয়ান মো. বিল্লাল হোসেনসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন