বিজ্ঞাপন

নিম্নচাপে উপকূলীয় ১৫ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা

September 11, 2022 | 4:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপে দেশের উপকূলীয় অন্তত ১৫ জেলায় জলোচ্ছ্বাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। পূর্বাভাস অনুযায়ী ওই সকল এলাকায় ১ থেকে ২ ফুট পর্যন্ত বেশি উচ্চতার জলোচ্ছ্বাসের আশংকা রয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১১ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদফতরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, পূর্নিমা ও বায়ু চাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, বরগুনা, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় গভীর সঞ্চারনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমুহে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর বলছে, নিম্নচাপটি রোববার (১১ সেপ্টেম্বর) ভারতের উপকূলীয় উড়িষ্যা ও এর কাছাকাছি উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং মধ্য পশ্চিম এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এ সময়ে উত্তর বঙ্গোপগসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারসমুহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টিপাত হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিনাঞ্চলের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমে যেতে পারে তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এই পরিস্থিতি আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে।

সারাবাংলা/জেআর/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন