বিজ্ঞাপন

বুধবার শিল্পকলায় পূজা সেনগুপ্তের ‘ওয়াটারনেস’

September 13, 2022 | 3:45 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

‘ড্যান্স থিয়েটার’— বাংলাদেশের নৃত্যাঙ্গনে নতুন এই কনসেপ্ট নিয়ে কাজ শুরু করেছিলেন পূজা সেনগুপ্ত। যিনি একাধারে নৃত্যশিল্পী, নৃত্য নির্দেশক ও আর্টিস্টিক ডিরেক্টর। যার নৃত্য পরিধি দেশের গণ্ডি পেরিয়ে ছড়িয়ে পরেছে আন্তর্জাতিক অঙ্গনেও। ২০১৪ সালের ৩১ জানুয়ারি বাংলাদেশের নাচে পেশাদারিত্ব প্রতিষ্ঠা এবং বাংলাদেশের নিজস্ব সমসাময়িক নৃত্যধারা প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে পূজার নেতৃত্বে যাত্রা শুরু করে ‘তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার’— যা বাংলাদেশের প্রথম নাচভিত্তিক রেপার্টরি। আর তাদেরই বহু প্রশংসিত একটি প্রযোজনা ‘ওয়াটারনেস’। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া অবলম্বনে জল ও নারীর সম্পর্ক নিয়ে তৈরী ‘ওয়াটারনেস’ বাংলাদেশের প্রথম ড্যান্স থিয়েটার বা নৃত্য-নাটক। কাদম্বরী দেবীকে উৎসর্গ করা এই প্রযোজনাটি প্রথম মঞ্চে আসে ২০১৫ সালে। দেশ এবং বিদেশের মঞ্চে এ পর্যন্ত মঞ্চায়িত হয়েছে দশ বার। দীর্ঘ বিরতির পর আবার মঞ্চে আসতে চলেছে ‘ওয়াটারনেস’।

বিজ্ঞাপন
শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়িত হবে ‘ওয়াটারনেস’

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়িত হবে ‘ওয়াটারনেস’

১৪ সেপ্টেম্বর (বুধবার) সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়িত হবে ‘ওয়াটারনেস’। বাংলা ও ইংরেজীতে নির্মিত ৪৫ মিনিট ব্যাপ্তির এই প্রযোজনার পান্ডুলিপি লিখেছেন ধীমান ভট্টাচার্য, সঙ্গীত পরিচালনায় সুমন সরকার এবং মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত। নৃত্য ও অভিনয়ে অংশ নিয়েছেন পূজা সেনগুপ্ত, আতিক রহমান, ফারিয়া পারভেজ, লোপা অধিকারি, সাথিয়া ইসলাম, তাসনিয়া ইশা, অদৃজা সেনগুপ্ত, শাকিল আহমেদ, প্রান্তিক দেব প্রমুখ।

ওয়াটারনেস’র মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত

ওয়াটারনেস’র মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত

‘তুরঙ্গমী’ সুত্রে জানা গেছে, প্রযোজনাটি দেখতে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত কানাডা, দক্ষিণ কোরিয়া, সুইডেন, ডেনমার্ক, মালদ্বীপ, থাইল্যান্ড, ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত এবং বাংলাদেশ সরকারের সংস্কৃতি সচিব মো আবুল মনসুরসহ আরো অনেক গুনীজন। প্রযোজনাটি দর্শনীর বিনিময়ে সকলের জন্য উন্মুক্ত। প্রদর্শনীর পূর্বে হল গেট কাউন্টার থেকে দর্শনী সংগ্রহ করা যাবে। এছাড়াও অগ্রীম বুকিং-এর জন্য যোগাযোগ করতে হবে ০১৬৪৭৬২০০৭৪ নম্বরে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন