বিজ্ঞাপন

আন্তঃব্যাংক ডলার লেনদেন এখন ১০৬ টাকা

September 13, 2022 | 8:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একদিনের ব্যবধানে ডলারের দাম বাড়ল ১০ টাকারও বেশি। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক বাণিজ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত এই মুদ্রাটির বিনিময় হার ঠিক করে দিয়েছে ১০৬ টাকা ১৫ পয়সা। আগের দিন দাম এক টাকা বেড়ে হয়েছিল ৯৬ টাকা। অর্থাৎ একদিনের ব্যবধানে ডলারের দাম বাড়ল ১০ টাকা ১৫ পয়সা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নির্ধারিত রেট অনুযায়ী মঙ্গলবার আন্তঃব্যাংক ডলার লেনদেন হয়েছে ১০৬ টাকা ১৫ পয়সা। এই রেটটা বাফেদা নির্ধারণ করেছে।’

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ব্যাংকগুলো যে দামে ডলার কেনাবেচা করবে, সেটিই হবে আন্তঃব্যাংক লেনদেন। আর সেটিই বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে কেন্দ্রীয় ব্যাংক এই দামে বিক্রি করবে না।

গত রোববার কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে ডলারের বিক্রয়মূল্য দেখানো হয়েছিল ৯৫ টাকা। সোমবার (১২ সেপ্টেম্বর) ডলারের দাম এক টাকা বাড়িয়ে ৯৬ টাকা করা হয়। কিন্তু মঙ্গলবার ওয়েবসাইটে ডলারের বিক্রয়মূল্য দেখানো হচ্ছে ১০৬ টাকার বেশি। আর ক্রয়মূল্য দেখানো হচ্ছে প্রায় ১০২ টাকা।

বিজ্ঞাপন

এদিকে, বাজারে ডলারের সংকট মোকাবিলায় মঙ্গলবারও বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক সাড়ে চার কোটি ডলার বিক্রি করেছে ৯৬ টাকা করে। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে, টাকা ও ডলারের বিনিময়মূল্য ব্যাংকগুলো নির্ধারণ করেছে। জোগান ও চাহিদা এবং বাফেদার দামের ভিত্তিতে ডলারের এই মূল্য নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত রোববার (১১ সেপ্টম্বর) রেমিট্যান্স ও রফতাানি বিলে অভিন্ন রেট নির্ধারণ করে দিয়েছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাফেদা। নির্ধারিত রেট অনুযায়ী দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো এখন থেকে প্রতি ডলার সর্বোচ্চ ১০৮ টাকা হিসেবে প্রবাসী আয় (রেমিট্যান্স) সংগ্রহ করবে।

অন্যদিকে, রফতানি বিল নগদায়ন করা হবে প্রতি ডলার ৯৯ টাকায়। এতে করে রেমিট্যান্স আহরণ ও রফতানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচ হবে ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো। ফলে এলসি সেটেলমেন্টের জন্য ডলার বিক্রি হবে ১০৪ টাকা ৫০ পয়সায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন