বিজ্ঞাপন

আক্ষেপ নিয়েই যুব ফুটবলের নতুন যাত্রা

April 25, 2018 | 5:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চিন্তা ছিল লিগ করার। সে দিকে পা বাড়ায়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রায় সাড়ে তিন বছর পর ফের মাঠে গড়াচ্ছে যুব ফুটবল। বৃহস্পতিবার (২৬ এপ্রিল) থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে ক্লাব পর্যায়ের অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্ট। কোচ, ম্যানেজারদের নানান অজুহাত আর আক্ষেপের মধ্য দিয়ে নব্য যাত্রা শুরু হচ্ছে এই টুর্নামেন্টের।

অজুহাত অমূলক নয়, এমন মনে করেন টুর্নামেন্টে অংশ নেয়া পেশাদার লিগের সর্বোচ্চ ক্লাবগুলোর কোচ, ম্যানেজার ও কর্মকর্তারা। তাদের অভিযোগ, খেলোয়াড় গোছানোর জন্য যথেষ্ট সময় দেয়া হয়নি বা খেলোয়াড়দের নেয়া ও অনুশীলন প্রক্রিয়ার নির্দিষ্ট সময় বেঁধে দেয়নি ফুটবল ফেডারেশন। যার ফলে টুর্নামেন্টের প্রস্তুতি নিতে বেগ পেতে হচ্ছে সবার।

বেশিরভাগ ক্লাবের কণ্ঠে একই সুর। আক্ষেপ, সময় পেলো না দলগুলো। টুর্নামেন্টে নামতে হচ্ছে একদিন-দুইদিন অনুশীলন করেই। এভাবে খেলোয়াড় বের করে আনার প্রক্রিয়া কতটুকু সফল হবে সে নিয়েও আছে প্রশ্ন।

বিজ্ঞাপন

তবুও ২০১৪ সালের পর প্রায় সাড়ে তিন বছর পেরিয়ে যে এ টুর্নামেন্ট মাঠে গড়াচ্ছে তাতেই খুশি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তবে বুধবার (২৫ এপ্রিল) টুর্নামেন্টের লোগো উন্মোচনে অন্তত ক্লাবগুলোর অভিযোগ আমলে নিয়েছেন আবার কিছু বিষয় উড়িয়েও দিয়েছেন। পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদীর কথায় তা স্পষ্ট, ‘আমরা ক্লাবগুলোকে অনেক আগেই জানিয়ে রেখেছি। কিন্তু খেলোয়াড় বাছাই করতে তারা বেশি সময় নিয়েছে। তারা যদি মেডিকেলের বিষয়টি বলতো তাহলে আমরা তাদের সহযোগিতা করতাম।’

তবে ক্লাব পর্যায় থেকে টুর্নামেন্ট আয়োজন নিয়ে পরামর্শ নিয়ে নতুন ‘মডেল’ করতে চায় ফেডারেশন। যদিও এটিকে লিগ হিসেবে মাঠে নামানোর নির্দেশনা দিয়েছিলো ফিফা। বাফুফেকে আর্থিক অনুদানও করা হয়েছিল সেভাবেই। কিন্তু এবার টুর্নামেন্ট করেই ক্ষান্ত থাকতে চায় ফেডারেশন। পরের বছর লিগ হিসেবে চালু করার আশ্বাস দিয়েছেন সালাম মুর্শেদী।

সেটা না হয় আশ্বাস। এর আগে দুবার টুর্নামেন্টটি আয়োজন করতে পেরেছিল বাফুফে। প্রথমটা অনূর্ধ্ব-১৬, ২০১২ সালে। দ্বিতীয়টি এক বছর বাদে ২০১৪ সালে অনূর্ধ্ব-১৮ যুব ফুটবল টুর্নামেন্টটি হয়েছিল। দুটিতেই চ্যাম্পিয়ন মোহামেডান স্পোর্টিং ক্লাব। তারপরে প্রায় হিমাগারেই চলে গিয়েছিলো টুর্নামেন্টটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) থেকে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হচ্ছে এ টুর্নামেন্ট। ১২টি ক্লাবকে চার গ্রুপে বিভক্ত করে রবিন লিগ পদ্ধতিতে প্রথম পর্ব শুরু হবে। বিকাল ৩টায় গ্রুপ ‘এ’র সাইফ স্পোর্টিং ও ব্রাদার্স ইউনিয়নের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে টুর্নামেন্টটি। দিনের দ্বিতীয় ম্যাচে গ্রুপ ‘বি’ এর আবাহনী ও ফরাশগঞ্জের ম্যাচটি অনুষ্ঠিত হবে।

টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে রয়েছে ব্রাদার্স ইউনিয়ন, শেখ রাসেল ক্রীড়া চক্র ও সাইফ স্পোর্টিং ক্লাব। ‘বি’ গ্রুপে রয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ও টিম বিজেএমসি। ‘সি’ গ্রুপে রয়েছে চট্টগ্রাম আবাহনী, আরামবাগ ক্রীড়া সংঘ ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। আর ‘ডি’ গ্রুপে রয়েছে ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।

গ্রুপ পর্ব শেষে গ্রুপ চ্যাম্পিয়ন ও রানারআপ ৮ দলকে নিয়ে কোয়ার্টার ফাইনাল হবে। সেখান থেকে চারটি দল সেমিতে খেলবে। আগামী মাসের ১২ তারিখে এর ফাইনাল অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের অধিকাংশ খেলা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়াজনিত কারণে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামেও কিছু ম্যাচ হতে পারে।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন