বিজ্ঞাপন

মুক্ত ইজিয়াম শহরে আকস্মিক সফরে জেলেনস্কি

September 14, 2022 | 9:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: রুশ সেনাদের তাড়িয়ে ইজিয়াম শহর মুক্ত করেছে ইউক্রেনীয় সেনারা। বুধবার (১৪ সেপ্টেম্বর) ওই শহরে আকস্মিক সফরে যান সেদেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। উত্তর-পূর্ব ইউক্রেনের ইজিয়াম শহরটি লজিস্টিক হাব হিসেবে দুই পক্ষের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

ইজিয়ামে জেলেনস্কি রুশ সেনাদের বিরুদ্ধে পাল্টা আক্রমণে অংশ নেওয়া ইউক্রেনীয় সেনাদের ধন্যবাদ জানান। তার উপস্থিতিতে একটি পতাকা উত্তোলন অনুষ্ঠান হয়। এসময় তিনি ইউক্রেনের পতাকা দেশের প্রতিটি শহর ও গ্রামে ফের উত্তোলন করা হবে বলে প্রতিশ্রুতি দেন।

জেলেনস্কি জানান, পাল্টা আক্রমণ চালিয়ে ইউক্রেনীয় সেনারা খারকিভে রুশ সেনাদের দখলকৃত প্রায় ৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা মুক্ত করেছে।

Ukraine's Zelensky makes surprise visit to recaptured Izium: 'the enemy is  gone, they have fled' | South China Morning Post

বিজ্ঞাপন

গত ১০ সেপ্টেম্বর ইজিয়াম ত্যাগ করে রুশ সেনারা। সেসময় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, পুনরায় সংগঠিত করতে নিকটবর্তী ইজিয়াম থেকে সেনাদের পিছু হটার জন্য অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া ডোনেটস্ক এলাকায় আক্রমণ ‘জোরদার করার’ জন্য তৃতীয় গুরুত্বপূর্ণ শহর বালাক্লেয়া থেকে একই দিন সেনা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে মন্ত্রণালয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান চালায় রাশিয়া। এ পর্যন্ত ইউক্রেনের এক পঞ্চমাংশ ভূখণ্ড দখল করেছে রুশ সেনারা। তবে পশ্চিমা অস্ত্র সহায়তা পেয়ে গত মাস থেকে রুশ সেনাদের বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেন। শুরুতে খারকিভ ও খেরসন দখলমুক্ত করার জন্য লড়ছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেন জানিয়েছে, তাদের চূড়ান্ত লক্ষ্য হলো ডনবাসসহ যেসব এলাকা রুশরা দখল করেছে, তার পুরোটা মুক্ত করা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন