বিজ্ঞাপন

টেনিসকে বিদায় জানালেন কিংবদন্তি ফেদেরার

September 15, 2022 | 8:28 pm

স্পোর্টস ডেস্ক

সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকা রজার ফেদেরার অবসরের ঘোষণা দিয়েছেন। ২০টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী ফেদেরার ৪১ বছর বয়সে টেনিসকে বিদায় জানালেন। চলতি মাসের শেষ দিকে লন্ডনে হবে লেভার কাপ। এই টুর্নামেন্ট দিয়ে প্রতিযোগিতামূলক টেনিসকে বিদায়ের ঘোষণা বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে দেন ৪১ বছর বয়সী ফেদেরার।

বিজ্ঞাপন

তিন বছর ধরে হাঁটুর সমস্যায় ভুগছিলেন বিগ থ্রির অন্যতম এই তারকা। যে কারণে ২০২০ সালের পর ১১টি গ্র্যান্ডস্ল্যামের মধ্যে খেলেছেন মাত্র ৩টি। উইম্বলডনে গত গ্রীষ্মে কোয়ার্টার ফাইনালে হারের পর প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি।

ব্যক্তিগত সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় নিজের অবসরের ঘোষণা দেন ফেদেরার। বার্তায় তিনি বলেন, ‘আপনাদের অনেকেই যেমনটি জানেন, গত তিন বছর ধরেই চোট, অস্ত্রোপচারের ধকল নিতে হচ্ছে আমাকে। প্রতিদ্বন্দ্বীতামূলক অবস্থায় ফিরতে কঠোর পরিশ্রম করতে হয়েছে আমাকে। তবে নিজের শরীরের সামর্থ্য ও সীমা জানি, এবং এটি যে বার্তা দিচ্ছে তাও পরিষ্কার। ৪১ বছর বয়স আমার। ১৫০০-এর বেশি ম্যাচ খেলেছি ২৪ বছর ধরে। স্বপ্নেও ভাবিনি, টেনিস আমাকে এভাবে সাদরে গ্রহণ করবে। প্রতিদ্বন্দ্বীতামূলক ক্যারিয়ার শেষ করার যে এখনোই সময়, সেটিও মেনে নিতে হবে আমার।’

বিজ্ঞাপন

‘সামনের সপ্তাহে লন্ডনে হতে যাওয়া লেভার কাপই আমার শেষ এটিপি টুর্নামেন্ট। ভবিষ্যতেও টেনিস খেলব, তবে গ্র্যান্ড স্লাম বা (এটিপি) ট্যুরে নয়’, যোগ করেন ফেদেরার।

১৯৯৮ সালে শুরু হয়েছিল ফেদেরারে পেশাদার ক্যারিয়ারের যাত্রা। এরপর দুই দশক ধরে টেনিসপ্রেমীদের মুগ্ধ করেছেন তিনি। তার সঙ্গে রেকর্ড ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের লড়াই পৌঁছায় অনন্য উচ্চতায়। পরে যুক্ত হন ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। তারা তিনজন লম্বা সময় ধরে রাজত্ব করছেন ছেলেদের টেনিসের একক বিভাগে।

বিজ্ঞাপন

প্রতিদ্বন্দ্বীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ফেদেরার, 'আমি কোর্টে আমার প্রতিপক্ষদেরও ধন্যবাদ জানাতে চাই। আমি ভাগ্যবান ছিলাম যে এত মহাকাব্যিক ম্যাচ খেলতে পেরেছি, যেগুলো আমি কখনওই ভুলব না। আমরা আবেগ ও তীব্রতার সঙ্গে ন্যায্যভাবে লড়াই করেছি। আমি সব সময় এই খেলার ইতিহাসকে সম্মান করার যথাসাধ্য চেষ্টা করেছি। আমি অত্যন্ত কৃতজ্ঞ বোধ করছি।'

১৬ বছর বয়সে পেশাদার টেনিসে অভিষেক। ২০০৩ সালে প্রথম গ্র্যান্ড স্লাম জয়। এরপর টেনিসকে শিল্পে রূপ দিয়ে জিতেছেন ৬টি অস্ট্রেলিয়ান ওপেন, ১টি ফ্রেঞ্চ ওপেন, ৮ উইম্বলডন আর ৫টি ইউএস ওপেন। গ্র্যান্ডস্ল্যাম জেতার দিক দিয়ে তার ওপরে আছে শুধু রাফায়েল নাদাল (২২) আর নোভাক জোকোভিচ (২১)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন