বিজ্ঞাপন

২ মাসে ১ টাকাও খরচ করেনি ২ মন্ত্রণালয়

September 15, 2022 | 11:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরের দুই মাসে (জুলাই-আগস্ট) এক টাকাও খরচ করতে পারেনি দুই মন্ত্রণালয়। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের আওতায় ২১টি প্রকল্প বাস্তবায়ন হবে। বরাদ্দ রয়েছে ৪০৪ কোটি ২৮ লাখ টাকা। কিন্তু তারা কোনো টাকা খরচ করতে পারেনি।

বিজ্ঞাপন

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অগ্রগতি প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) প্রতিবেদনটি প্রকাশ করে আইএমইডি।

এদিকে, দুই মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৩ দশমিক ৮৫ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৩ দশমিক ৮২ শতাংশ। এ সময় মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ৯ হাজার ৮৪৪ কোটি টাকা, যা গত অর্থবছর ছিল ৯ হাজার ৫৩ কোটি টাকা।

এডিপি বাস্তবায়নে সবচেয়ে এগিয়ে রয়েছে তিনটি মন্ত্রণালয় ও বিভাগ। এর মধ্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ১৭ দশমিক ৪৪ শতাংশ এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ১৫ দশমিক ১৮ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।

বিজ্ঞাপন

চলতি অর্থবছরের গত দুই মাসে সরকারি তহবিল থেকে ৫ হাজার ৬৫৮ কোটি টাকা, বৈদেশিক ঋণ থেকে ৩ হাজার ৫৭৭ কোটি এবং স্বায়স্তশাসিত প্রতিষ্ঠানের তহবিল থেকে ৬০৯ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন