বিজ্ঞাপন

বিশ্বকাপে স্পেনকে নিয়ে শঙ্কা

December 16, 2017 | 2:53 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট স্পেন। তবে, এই স্পেনকেই শঙ্কা ঘিরে ধরেছে। রাশিয়া বিশ্বকাপ থেকে তাদের বের করে দেওয়ার হুমকি দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এক বিবৃতি দিয়ে ফিফা চিঠি দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে। ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থাটি বিশ্বের যে কোনো দেশের সদস্যপদই বাতিল করে দেয়ার ক্ষমতা রাখে।

আন্তর্জাতিক গণমাধ্যমে জানানো হয়, দেশটির ফুটবল সভাপতি অ্যাঞ্জেল মারিয়া ভিলারকে বহিষ্কার করেছে স্পেনের ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। চিঠিতে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট পদে নিয়োগের বিষয়ে সরকারের হস্তক্ষেপ নিয়ে ক্ষোভ প্রকাশ করে ফিফা। গত জুলাইয়ে দুর্নীতির অভিযোগ গ্রেফতার হন অ্যাঞ্জেল মারিয়া ভিলার। তার পদে সাময়িকভাবে জুয়ান লুইস লারিয়াকে নিয়োগ দেয়া হয়। বর্তমানে এ পদে স্থায়ী নিয়োগের প্রস্তুতি চলছে। তবে, সাবেক হয়ে যাওয়া সভাপতি মারিয়া ভিলার অভিযোগ তুলেছেন আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে স্পেনকে আসন্ন রাশিয়া বিশ্বকাপ থেকে বাদ দেয়ারও হুমকি দিয়েছে ফিফা।

বহিষ্কৃত সভাপতি মারিয়া ভিলার অভিযোগ করেন, আরএফইএফের কার্যক্রমে খুব বেশি রাজনৈতিক হস্তক্ষেপ হচ্ছে। যেটা ফিফার আইনের পরিপন্থী। ফলে, অভিযোগ আমলে নিয়ে স্পেনের ফুটবল ফেডারেশনকে (আরএফইএফ) সতর্ক করে দিয়েছে ফিফা।

বিজ্ঞাপন

আগামী বছর রাশিয়ায় পর্তুগাল, মরক্কো, ইরানের সাথে ‘বি’ গ্রুপে লড়বে ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন।

ফিফা এক চিঠির মাধ্যমে জানিয়েছে, যদি রাজনৈতিক হস্তক্ষেপের বিষয়টি প্রমাণ হয়, তবে নিষিদ্ধ করা হবে স্পেনকে। এতে আসন্ন বিশ্বকাপে অংশ নিতে পারবে না ২০১০ সালের চ্যাম্পিয়নরা। ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত একই রকম অভিযোগে নিষিদ্ধ হয়েছিল কুয়েত। এ বছরের শুরুতে সরকারি হস্তক্ষেপের অভিযোগে নিষিদ্ধ করা হয়েছিল পাকিস্তান ফুটবল ফেডারেশনকে।

সারাবাংলা/এমআরপি/১৬ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন