বিজ্ঞাপন

শিবিরের হাতে নিহতদের স্মরণে স্মৃতিস্তম্ভ তৈরির দাবি রাবিতে

September 19, 2022 | 5:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: মৌলবাদীদের হাতে নিহত শহিদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানিয়েছেন বাংলাদেশ ছাত্রমৈত্রীর সাবেক ও বর্তমান নেতারা। শহিদ জুবায়ের চৌধুরী রিমুর ২৯তম মৃত্যুবার্ষিকীতে এই দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

সোমবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ছাত্রমৈত্রীর নেতা শহিদ জুবায়ের চৌধুরীর রিমুর ২৯তম হত্যাবার্ষিকী পালনের সময় এ দাবি জানান নেতারা। এদিন বেলা ১১টায় দলীয় টেন্ট থেকে শোকর‌্যালি বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শহিদ শামসুজ্জোহা হলের সামনে শহিদ রিমুর স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানান তারা। এর আগে, শহিদ স্মরণে এক মিনিট নীরবতা পালন ও শপথবাক্য পাঠ করান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা ও ওয়ার্কার্স পার্টির মহানগর সভাপতি লিয়াকত আলী লিকু।

শ্রদ্ধা জানানো শেষে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি সম্পাদক ও রাজশাহী মহানগর সভাপতি ওহিদুর রহমান ওহি।

সভায় বক্তরা জামায়াত শিবিরসহ সব ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধের দাবি জানিয়ে বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে ১৯৭১ সালে পাকিস্তানের সাথে যুদ্ধ করে আমরা স্বাধীনতা লাভ করি। কিন্তু পাকিস্তানি প্রেতাত্মা ঘাতক জামায়াত-শিবির এখনও দেশে আছে। তাদের নিবন্ধন বাতিল হলেও নিষিদ্ধ করা হয়নি।

বিজ্ঞাপন

নেতারা বলেন, একাত্তরের পরাজিত শক্তি জামায়াত শিবিরের হাতে মতিহার চত্বরে অনেক মেধাবী শিক্ষার্থী প্রাণ দিয়েছে। শিবিরের হামলায় পঙ্গুত্ববরণ করছেন অনেক শিক্ষার্থী। শুধু ছাত্রমৈত্রী নয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় চত্বরে হামলার শিকার হয়েছে বিভিন্ন সংগঠনের নেতারা। প্রাণও হারিয়েছেন অনেক নেতা। তাদের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে একটি স্মৃতিস্তম্ভ তৈরির দাবি জানানো হয়। যে স্মৃতিস্তম্ভে সকল শহিদের নাম থাকবে।

বক্তারা বলেন, দুর্গাপূজা আসলে একটি গোষ্ঠী অস্থিতিশীল করার উপায় খুঁজে। তারা চায় না বাংলাদেশ অসাম্প্রদায়িক একটি রাষ্ট্র হোক। এই দেশে সকল ধর্মের মানুষ সমান। সব ধর্মের মানুষ দেশ স্বাধীনে ভূমিকা রেখেছে তাই অবিলম্বে সকল ধর্মভিত্তিক দল নিষিদ্ধ করা এখন সময়ের দাবি।

আলোচনা সভায় বক্তব্য দেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রমৈত্রীর সাবেক সভাপতি ও ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, সাবেক ছাত্রনেতা ও যুবমৈত্রীর সম্মেলন প্রস্তুত কমিটিরি আহ্বায়ক মতিউর রহমান মতি, ছাত্রমৈত্রীর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক তানভীর ইসলাম নাইম, সদস্য মেহেদী হাসান। আলোচনা সভা পরিচালনা করেন জেলা ছাত্রমৈত্রীর হাফিজুর রহমান হাফিজ।

বিজ্ঞাপন

এ সময় আরও উপস্থিত ছিলেন- সাবেক ছাত্রনেতা আবদুল মতিন, নাজমুল করিম অপু, আলী আফতাব তপন, শামীম ইমতিয়াজ সুমন, আকসারুজ্জামান সুমন, মোহায়মিনুল হক রানা, বিমান চক্রবর্তী, ছাত্রমৈত্রীর মহানগর সহ-সভাপতি সাকিব আল হাসান, সাংগঠনিক সম্পাদক বিজয় সরকার প্রমুখ।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ১৯ সেপ্টেম্বর রাতে ছাত্রশিবিরের সন্ত্রাসীদের পরিকল্পিত হামলায় নিহত হন বাংলাদেশ ছাত্রমৈত্রীর নেতা জুবায়ের চৌধুরী রিমু।

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন