বিজ্ঞাপন

দুই দিনের ব্যবধানে করোনা শনাক্ত বেড়ে ৪ গুণ, মৃত্যু একজনের

September 19, 2022 | 5:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা:  দেশে গত দুইদিনের ব্যবধানে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্তের সংখ্যা ৪ গুণ বেড়েছে। গত ১৭ সেপ্টেম্বর করোনা শনাক্ত হয় ১৪১ জনের শরীরে। এর পরদিন করোনা শনাক্ত হয় ৫২৭ জনের শরীরে। আর গত ২৪ ঘণ্টায় শনাক্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬০১ জন। এ ছাড়া একই সময়ে করোনা আক্রান্ত এক জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৫ হাজার ১৯৬টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ১৭৯টি। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ৬০১ জন।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার ১১ দশমিক ৬০ শতাংশ। যা আগের দিন ছিল ১২ দশমিক ৭২ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩৬২ জন। যা আগের দিন ছিল ২৮৪ জন। এই সংখ্যা নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬০ হাজার ৯৭৭ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৬ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে নতুন করে একজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত করোনায় দেশে গড় মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭২৮ জন পুরুষ, ১০ হাজার ৬১২ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি। এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ২৭ হাজার ৩৬০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৭৩ হাজার ৪৩০টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৫৩ হাজার ৯৩০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন