বিজ্ঞাপন

ভোজ্যতেলে কারসাজি: নুরজাহান গ্রুপের এমডির কারাদণ্ড

September 20, 2022 | 10:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ভেজাল ভোজ্যতেল বিক্রির অপরাধে নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহির আহাম্মদ রতনকে এক বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই রায়ে আদালত তাকে আড়াই লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছর তিন মাসের কারাদণ্ড দিয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলাম এ রায় ঘোষণা করেন। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) আইনজীবী আশরাফ উদ্দিন খন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, জহির আহাম্মদ রতন নুরজাহান গ্রুপের মেসার্স জাসমির সুপার অয়েল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে এই মামলার আসামি হয়েছিলেন। ২০১৯ সালের ২০ অক্টোবর বিএসটিআইয়ের চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক রাজীব দাশগুপ্ত বাদী হয়ে তার বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করেছিলেন।

অভিযোগে বলা হয়, জাসমির সুপার অয়েল লিমিটেডের কারখানা থেকে ফর্টিফাইড পাম অলিনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর দেখা যায়, এই ভোজ্যতেলে ভিটামিন-এ সঠিক মাত্রায় নেই। এই ভেজাল তেল প্রতিষ্ঠানটি বিক্রি-বিতরণ ও বিপণন অব্যাহত রেখে জনস্বাস্থ্যের ক্ষতি করেছে।

বিজ্ঞাপন

জহির আহাম্মদের বিরুদ্ধে বিএসটিআই আইন, ২০১৮ এর ১৫, ২১, ২৭ ও ২৯ ধারা এবং ভোজ‍্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ এর ৪ (১) ও (২) এবং ১৬ (১) ও (২) ধারায় অভিযোগ আনা হয়েছিল।

বিএসটিআইয়ের আইনজীবী আশরাফ উদ্দিন খন্দকার সারাবাংলাকে বলেন, ‘আদালত সংশ্লিষ্ট সব ধারায় আসামির বিরুদ্ধে অপরাধ আমলে নিয়ে রায় দিয়েছেন। এই রায়ে আমরা সন্তোষ প্রকাশ করছি। আদালতের এই রায় ভোজ‍্যতেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর জন্য একটি বার্তা হিসেবে গণ্য হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন