বিজ্ঞাপন

মৃত্যুশূন্য দিনে শনাক্ত ৬৪১

September 21, 2022 | 5:20 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে কারও মৃত্যু হয়নি। তবে নতুন রোগী শনাক্তের সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন ৬৪১ জন। যা আগের দিন ছিল ৬১৪ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার বেড়ে হয়েছে ১৪ দশমিক ৭৩ শতাংশ। যা আগের দিন ছিল ১২ দশমিক ৭৩ শতাংশ।

বিজ্ঞাপন

বুধবার (২১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যুর বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ৩৬৮টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৩৫১টি। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছে ৬৪১ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৭৩ শতাংশ। যা আগের দিন ছিল ১২ দশমিক ৭৩ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞাপন

করোনাভাইরাস সংক্রমিতদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২২০ জন। যা আগের দিন ছিল ২৮৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬১ হাজার ৪৮০ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৩ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক ১৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে নতুন করে কারও মৃত্যু হয়নি। ফলে এখন পর্যন্ত করোনায় দেশে গড় মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ স্থির রয়েছে। নতুন করে কারও মৃত্যু না হওয়ায় মৃত্যুবরণকারীদের সংখ্যায়ও কোনো পরিবর্তন হয়নি। মৃত্যুর সংখ্যা আগের দিনের মতোই পুরুষ ১৮ হাজার ৭৩১ জন, নারী ১০ হাজার ৬১৪ জন। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি। এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৩৬ হাজার ৫৩৬টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৭৯ হাজার ৩৭৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৫৭ হাজার ১৫৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন