বিজ্ঞাপন

নেপাল থেকে শেখো

September 21, 2022 | 6:44 pm

আবু সাঈদ

নেপালের কাঠমন্ডুতে ইতিহাস গড়লেন বাংলাদেশের মেয়েরা। স্বাগতিক নেপালকে তারা ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো মেয়েদের সাফ চ্যাম্পিয়ন শিপ জিতেছে বাংলাদেশের মেয়েরা। এটা বাংলাদেশীদের জন্য, পৃথিবীর সর্বত্র বসবাসরত বাংলা ভাষাভাষীদের জন্য অত্যন্ত আনন্দের ও গর্বের। একই সাথে নেপালের নারী ফুটবল কোচ কুমার থাপার কাছ থেকে শেখারও বিষয় আছে। নেপালের হারের এই ধাক্কা সামলাতে না পেরে পদত্যাগ করেছেন নেপালের নারী ফুটবল দলের কোচ কুমার থাপা। দলের জন্য সাফল্য এনে দিতে ব্যর্থ হওয়াতেই পদ ছাড়ছেন বলে তিনি জানিয়েছেন। তার কথায়, যদি সাফল্য না পাই তবে আর আগানো উচিত নয়। অন্যদের এখানে সুযোগ দেয়া উচিত। দলের পদ আঁকড়ে থাকা ভালো নয়।

বিজ্ঞাপন

তবে আমাদের দেশের যেকোনো সেক্টরেই এই ঘটনা শিক্ষা দিতে পারে। আমরা ক্ষমতা পেলে আর ছাড়তে চাই না। ক্ষমতাকে কুক্ষিগত করে রাখি যেটা কখনোই উচিত নয়। পৃথীবির যারা উন্নত তারা জানে যে প্রকৃত বা যোগ্য অভিভাবকত্ব ছাড়া কোনো সংসার সংগঠন, সমাজ ও রাষ্ট্র কোনোটাই গড়ে ওঠে না। বিকশিত হয় না। টিকে থাকে না। আমাদের দেশে নিউ প্রোডাক্টিভিটি বা উৎপাদনশীলতার বিষয়টি কেউ বমলে নেয় না। আজকে আমাদের ক্রিকেট বোর্ডের দিকে তাকালেও একই চিত্র চোখে পড়ে। দেশের মানুষের করের টাকার অপচয় ছাড়া এতে কোনো লাভ হয় না। অভিভাবকহীনতায় নেতিয়ে পড়ে প্রতিষ্ঠান। সেখান থেকে স্বপ্নবান মানুষ বের হয় না। শুধু বেতনভুক্ত কর্মকর্তা কর্মচারীই বের হয়।

তাই যোগ্যদের সুযোগ দিয়ে কাজে কর্মে সক্রিয়তা আনায়ন অপরিহার্য।

লেখক: শিক্ষার্থী

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন