বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচকের বড় পতনেও বেড়েছে লেনদেন

September 25, 2022 | 4:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : পুঁজিবাজারে আবারও সূচকের বড় পতন হয়েছে। রোববার (২৫ সেপ্টেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) উভয় পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন। তবে দিনশেষে উভয় পুঁজিবাজারে লেনদেন হওয়ায় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে।

বিজ্ঞাপন

বাজার বিশ্লেষকদের মতে, আগের কয়েকদিন পুঁজিবাজার ঊর্ধমুখী থাকায় অনেক বিনিয়োগকারী লাভজনক অবস্থায় থাকায় শেযার বিক্রি করে লভ্যাংশ তুলে নিচ্ছেন। এতে করে মূল্য সংশোধনের কারণে পুঁজিবাজারে দরপতন হয়েছে। তবে এ নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই।

এদিকে রোববার দিনশেষে ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের ৩১ কোটি ৪০ লাখ ৫৭ হাজার ৩২০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৩টির, কমেছে ১১৭টির এবং ১৬০টি শেয়ার ও ইউনিট দাম অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে ৬ হাজার ৫১৫ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৪২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট কমে ২ হাজার ৩২৯ পয়েন্টে নেমে আসে। দিনশেষে ডিএসইতে ১ হাজার ৮১০ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট বেচাকেনা হয়েছে। আগের দিন বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৬৬ কোটি ১৩ লাখ টাকা।

বিজ্ঞাপন

অন্যদিকে এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৪০টি কোম্পানির ৪ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ৭৬৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৭৪টি, কমেছে ৮৩টির এবং ৮৩টির দাম কোন পরিবর্তন হয়নি। এদিন সিএসইর সার্বিক মূল্য সূচক ১৬১ পয়েন্ট কমে ১৯ হাজার ১৮৩ পয়েন্টে নেমে আসে।দিনশেষে সিএসইতে ১২৬ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিলো ৯৯ কোটি ৪৮লাখ টাকা।

সারাবাংলা/জিএস/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন