বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

April 26, 2018 | 2:46 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে সিডনিতে অনুষ্ঠেয় ‘গ্লোবাল সামিট অন উইমেন’ সম্মেলনে যোগ দিতে দেশটির উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে প্রধানমন্ত্রী মর্যাদাপূর্ণ ‘গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮’ তে ভূষিত হবেন।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) দুপুর ১টা ৫০ মিনিটে তিন দিনের সরকারি সফরে দেশটির উদ্দেশ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থাই এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে রওনা হন প্রধানমন্ত্রী। ২৭ এপ্রিল সকালে বিমানটি সিডনি পৌঁছানোর কথা রয়েছে।

সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী হয়েছেন ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী।

বিজ্ঞাপন

শিল্প মন্ত্রী আমির হোসেন আমু, কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান চলাচল ও পযর্টন মন্ত্রী শাহজাহান কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ, মুখ্য সচিব মো. নজিবুর রহমান, তিন বাহিনীর প্রধানসহ উচ্চপদস্থ কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

আগামীকাল শুক্রবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় সম্মেলনে অংশগ্রহণকারীদের উপস্থিতিতে গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড গ্রহণ করবেন বাংলাদেশের সরকার প্রধান। পরের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

‘গ্লোবাল সামিট অব উইমেন’ প্রতিবছর নারীর অর্থনৈতিক ক্ষমতায়নকে উৎসাহিত এবং সারা বিশ্বে তা নিশ্চিত করার লক্ষ্যে শীর্ষ সম্মেলন আয়োজন করে থাকে। এতে নারীর সামগ্রিক উন্নয়ন ও ক্ষমতায়নে অসামান্য অবদান রাখার জন্য বিশিষ্ট ব্যক্তিদের বিশেষভাবে সম্মাননা দেওয়া হয়।

বিজ্ঞাপন

এ বছর সভাটি ২৬-২৮ এপ্রিল সিডনিতে অনুষ্ঠিত হবে। গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড একটি আজীবন সম্মাননামূলক স্বীকৃতি। গত বছর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ পদক পান। এ ছাড়া জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, জাতিসংঘের সাবেক শরণার্থী বিষয়ক হাইকমিশনার সাদাকো ওগাতা, চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাশেলেট, আয়ারল্যান্ডের সাবেক রাষ্ট্রপতি মেরি রবিনসনসহ অনেক প্রথিতযশা ব্যক্তি এই মর্যাদাপূর্ণ সম্মাননা গ্রহণ করেছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সফরে ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং ২৮ এপ্রিল হোটেল সোফিটেল-এ একটি পাবলিক ফাংশনে যোগ দেবেন। সফর শেষে ২৯ এপ্রিল বাংলাদেশের উদ্দেশ্যে অস্ট্রেলিয়া ছাড়ার কথা রয়েছে।

সারাবাংলা/এনআর/টিএম

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন