বিজ্ঞাপন

চেনা মাঠে অচেনা বাংলাদেশ

October 3, 2022 | 8:32 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

পাকিস্তানি স্পিনার সাদিয়া ইসলামের ঝুলিয়ে দেওয়া বলটা একটুও টার্ন করেনি। বাংলাদেশি ওপেনার ফারজানা হক এক পা এগিয়ে সুইপ খেলতে চাইলেন। ব্যাটে-বলে সংযোগ হলো না, বল আঘাত হানল সোজা অফস্ট্যাম্পে। নারী এশিয়া কাপের পঞ্চম ম্যাচে পাকিস্তানি মেয়েদের বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশি ব্যাটারদের এমন ‘আত্মহুতি’ দেখা গেল একাধিকবার।

বিজ্ঞাপন

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দুই নম্বর পিচটা অবশ্য ব্যাটিংয়ের জন্য বড্ড কঠিনই ছিল। বৃষ্টির কারণে সকালে উইকেট ছিল ভেজা স্যাঁতস্যাঁতে। বল নিচু হচ্ছিল বারবার, ব্যাটে আসছিল থেমে। বড় বড় টার্ন পেয়েছেন স্পিনাররা। টস হেরে বাংলাদেশ আগে ব্যাটিং করতে নামলে স্বাগতিকদের এই সব প্রতিবন্ধকতার মুখেই পড়তে হয়।

তবু নিজেদের মাঠে বাংলাদেশের ৭০ রানে গুটিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চয় গ্রহণযোগ্য নয়। ফারজানা হকের মতো বাজেভাবে আউট হয়েছেন একাধিকজন। এক জনের ভুল দেখে শিখেনি অন্যজন। শুরুতেই ক্রস ব্যাটে খেলে উইকেট বিলিয়ে দিয়েছেন ফারজানা, রুমানারা। বড় বড় টার্ন হলেও টার্নের উল্টো দিকে শট খেলতে দেখা গেল, বলের পিচে না গিয়ে ফ্লিক শটও খেলেছেন কেউ কেউ। কঠিন উইকেটে এসব ভুল সিদ্ধান্ত বাংলাদেশের অল্পতে গুটিয়ে যাওয়াতে ভূমিকা রেখেছে।

উইকেটে বড় টার্ন দেখে শেখার উচিত ছিল বাংলাদেশের। সিলেটের উইকেট বাংলাদেশি নারী ক্রিকেটারদের জন্য অনেকটা হোম গ্রাউন্ড। দেশে বেশিরভাগ ম্যাচই এই মাঠে খেলেন মেয়েরা। ফলে উইকেট বিরুপ আচরণ করলে সেখানে এগুনোর ভিন্ন পরিকল্পনাও জানা থাকার কথা ছিল বাংলাদেশের। কিন্তু আজ মাঠের ক্রিকেটে তেমন কিছু দেখা যায়নি।

বিজ্ঞাপন

অতি স্পিন অভ্যাস্ততার বিরূপ প্রতিক্রিয়াও হয়তো আজ দেখল বাংলাদেশ! সিলেটে স্পিনবান্ধব পিচ বানিয়ে প্রতিপক্ষকে হারানোর পরিকল্পনায় অনেকটাই অভ্যস্ত বাংলাদেশ। স্পিন আক্রমণ দিয়ে প্রতিপক্ষকে অল্পতেই গুটিয়ে দিয়ে পরে ধীরেসুস্থে ব্যাটিংয়ে জয় নিশ্চিত করা অথবা  প্রথমে ব্যাটিং করে বলার মতো একটা স্কোর গড়ে পরে স্পিনবান্ধব পিচে  প্রতিপক্ষকে স্পিন আক্রমণ দিয়ে কাবু করা- এই পরিকল্পনাতেই এগিয়েছে বাংলাদেশ।

এতে জয় হয়তো মিলেছে তবে টি-টোয়েন্টিপরিপন্থী উইকেটে খেলার অভ্যাস গড়ে উঠেছে বাংলাদেশের মেয়েদের। যেটা আধুনিক ঘরানার মারকাটারি টি-টোয়েন্টির যুগে ব্যাটিং ডিপার্টমেন্টকে মূলত পিছিয়ে দিয়েছে অনেকটা।

বিজ্ঞাপন

আজ ম্যাচ শেষে ৩৫ বলে ৩৬ রান করা পাকিস্তানি ওপেনার সিদ্রা আমীন যেমন সরাসরিই বলছিলেন, ‘আমার মনে হয়, টি-টোয়েন্টির জন্য এটা আদর্শ উইকেট নয়। আমার মনে হয়, ১০০ বা ৮০, এমনকি ৭০ রানও হয়তো জয়ের জন্য যথেষ্ট। কারণ, খুব টার্ন হচ্ছিল। যে বোলার ঝুলিয়ে বল করছিল, টার্ন পাচ্ছিল, নিচু হচ্ছিল। এখানে ইম্প্রোভাইজেশন করা কঠিন। খুব বেশি শট খেলা কঠিন।’

পাকিস্তানের বিপক্ষে আজ প্রথমে ব্যাটিং করা বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ৭০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। পরে ১২.২ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে ফেলে পাকিস্তান।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন