বিজ্ঞাপন

পর পর দুই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ

April 26, 2018 | 6:58 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

চমকের পর চমক উপহার দিচ্ছে কলকাতায় অনুষ্ঠিত এবারের আইসিসি সভা। ২০২১ সালে ভারতে হওয়ার কথা ছিল চ্যাম্পিয়ন্স ট্রফি। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির বদলে ওই বছর ভারতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২০ সালে অস্ট্রেলিয়ায় আগে নির্ধারিত টি-টোয়েন্টি বিশ্বকাপ তো আছেই।

এর মানে পরপর দুই বছরে হবে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ! ফলে টানা দুই বছর সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। তাতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়ে গেল। গত বছর ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর ছিল দারুণ জমজমাট। কিন্তু সাফল্যের পরও অনিশ্চিত এই টুর্নামেন্টের ভবিষ্যৎ।

কলকাতায় আইসিসির বোর্ড সভায় ভারতে ২০২১ চ্যাম্পিয়নস ট্রফির বদলে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এর আগেও পরপর দুই বছরে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল। ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ বসেছিল ইংল্যান্ডে, পরের বছর ওয়েস্ট ইন্ডিজে। সেবার কারণ হিসেবে বলা হয়েছিল, আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফির সঙ্গে একই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়া এড়াতেই ২০১০ সালে আরেকটি বিশ্বকাপের আয়োজন। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে ছিল ওয়ানডে বিশ্বকাপও। ২০০৯ সালে দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে ছিল চ্যাম্পিয়ন্স ট্রফিও।

২০১০ থেকে টানা চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল ২ বছর অন্তর। তবে ২০১৬ সালে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ঠিক হয়েছিল এই টুর্নামেন্টও আয়োজন করা হবে চার বছর পর পর। এবার সেই ঘোষণা থেকেও সরে এসেছে আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেয় ১৬ দল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৮টি। আইসিসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বেশি দলকে বিশ্ব আসরে খেলার সুযোগ দিতেই এই পরিবর্তন।

২০১৯-২০২৩ ভবিষ্যৎ সফর সূচিতে উল্লেখযোগ্য আসর:
আইসিসি ক্রিকেট বিশ্বকাপ: ২০১৯, ২০২৩
আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি: ২০২০, ২০২১
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: প্রথম চক্র – ২০১৯-২০২১; দ্বিতীয় চক্র- ২০২১-২০২৩
আইসিসি ক্রিকেট বিশ্বকাপের বাছাই লিগ: ২০২০-২০২২

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন