বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গে প্রতিমা বিসর্জনকালে পানিতে ডুবে ৮ জনের মৃত্যু

October 6, 2022 | 10:42 am

ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের সময় হঠাৎ করে নদী পানি বেড়ে গিয়ে অন্তত আটজনের প্রাণহানি ঘটেছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও অনেকে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা করা হচ্ছে। খবর এনডিটিভি ও আনন্দবাজার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকাল থেকে আবারও উদ্ধার কাজ শুরু করা হয়। প্রদেশটির জলপাইগুড়ির মালবাজারের মাল নদীতে গতকাল বুধবার (৫ অক্টোবর) প্রতিমা বিসর্জন দেওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। হঠাৎ করে নদীর পানি বেড়ে গিয়ে তীব্র স্রোতে অনেক মানুষ পানিতে ডুবে গেলে এ প্রাণহানির ঘটনা ঘটে।

প্রশাসন সূত্র জানিয়েছে, দেশটির জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা উদ্ধার কার্যক্রমে যোগ দিয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৬ জনকে উদ্ধার করে মালবাজারের সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে আটজন নারী রয়েছেন।

বিজ্ঞাপন

স্থানীয়দের অভিযোগ, নদীর গতিপথ বদলানো হয়েছে। প্রতিমা বিসর্জন দেখতে নদীর মাঝামাঝি যেতে হয়েছিল দর্শনার্থীদের। এ সময় হঠাৎ করে নদীর পানি বেড়ে যায়। এ কারণেই এই দুর্ঘটনা ঘটে। বিসর্জনের সময় ঘটনাস্থলে উদ্ধারকারী দল ছিল না বলেও অভিযোগ করেছেন প্রত্যক্ষদর্শীরা।

পুলিশ সুপার বলেন, ‘গতকাল বুধবার রাত সাড়ে ৮টার দিকে নদীর পানি বেড়ে যায়। এতে করে কয়েকজন ভেসে যান। অনেকে নদীর মাঝে একটা চরে আশ্রয় নেন। এর মধ্যে চরে আশ্রয় নেওয়া সকলকে উদ্ধার করা হয়েছে।’

বিজ্ঞাপন

জলপাইগুড়ি জেলার ম্যাজিস্ট্রেট মৌমিতা গোদারা সংবাদ সংস্থা পিটিআই’কে জানান, গতকাল বুধবার সন্ধ্যায় শত শত মানুষ বিসর্জনের জন্য নদীর তীরে জড়ো হয়েছিল। এ সময় আকস্মিক নদীর পানি বেড়ে যাওয়ায় মানুষ ভেসে যায়। এ ঘটনায় এখন পর্যন্ত আটজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া প্রায় ৫০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

এ ঘটনায় ১৩ জন হালকা আহত হয়েছেন। তাদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন এই সরকারি কর্মকর্তা।

বিজ্ঞাপন

রাজ্য সরকারের অনগ্রসর শ্রেণির কল্যাণ ও আদিবাসী উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী বুলু চিক বড়াইক বলেন, ‘ঘটনার সময় আমি সেখানে উপস্থিত ছিলাম। বেশ কয়েকজন লোক ভেসে গিয়েছিল এবং পানির স্রোত খুব প্রবল ছিল। এ সময় শত শত মানুষ উপস্থিত ছিল। বেশ কয়েকজন এখনো নিখোঁজ রয়েছেন।’

বুলু চিক বড়াইক এবং তৃণমূলের সিনিয়র নেতারা উদ্ধার অভিযান তদারকি করতে ঘটনাস্থলে গেছেন।

বিজ্ঞাপন

এদিকে মাল নদীতে পানিতে ডুবে প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তা প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, ‘পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে দুর্গাপূজা উৎসবের সময় দুর্ঘটনায় আমি মর্মাহত। যারা তাদের প্রিয়জনকে হারিয়েছে তাদের প্রতি সমবেদনা।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন