বিজ্ঞাপন

পুতিনকে যুদ্ধ থেকে বের করার পথ খুঁজছে যুক্তরাষ্ট্র: বাইডেন

October 7, 2022 | 1:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

১৯৬২ সালের কিউবার ক্ষেপণাস্ত্র হুমকির পর বিশ্ব এখন সভ্যতা ধ্বংসের (আরমাগেডন) মতো পরমাণু হামলার সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন যুদ্ধ থেকে পুতিনকে বের করতে যুক্তরাষ্ট্র পথ খুঁজছে বলেও উল্লেখ করেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

গতকাল বৃহস্পতিবার (৬ অক্টোবর) নিউইয়র্কে ডেমোক্র্যাট দলের জন্য তহবিল সংগ্রহের অনুষ্ঠানে এই মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট যখন পারমাণবিক, জৈবিক বা রাসায়নিকের মতো কৌশলগত অস্ত্র ব্যবহার করার বিষয়ে কথা বলেন, তার মানে তিনি ‘তামাশা করেননি’। ‘কারণ হিসেবে বলতে পারেন, যুদ্ধে তার সেনা বাহিনী উল্লেখযোগ্যভাবে দুর্বল হয়ে পড়েছে।’

জো বাইডেন আরও বলেন, ‘কিউবার ক্ষেপণাস্ত্র হুমকির পর প্রথমবারের মতো আমরা পরমাণু অস্ত্র ব্যবহারের সরাসরি হুমকি পেলাম। পরিস্থিতি যে পথে যাচ্ছে যদি বাস্তবেই সেভাবে চলতে থাকে।’

‘কেনেডি (সাবেক মার্কিন প্রেসিডেন্ট এফ কেনেডি) এবং কিউবার ক্ষেপণাস্ত্র হুমকির পর থেকে আমরা এমন মানবসভ্যতা ধ্বংস হওয়ার মতো পরিস্থিতির মুখোমুখি হইনি— বলেন মার্কিন প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘পুতিনকে ইউক্রেন যুদ্ধ থেকে বের করে নিয়ে আসার জন্য পথ খুঁজছে যুক্তরাষ্ট্র।’

এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলেছিল, পুতিনের পারমাণবিক ক্ষয়ক্ষতিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত।

প্রসঙ্গত, ১৯৬২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়ন (বর্তমানে রাশিয়া) সঙ্গে পারমাণরিক অস্ত্র পরীক্ষার সম্ভবনা দেখা দিয়েছিল। ওই সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন জন এফ কেনেডি এবং সোভিয়েত প্রেসিডেন্ট ছিলেন নিকিতা ক্রুশ্চেভ। দুই দেশের স্নায়ু যুদ্ধের সময়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেশি দেশ কিউবায় পারমাণবিক বোমা পরীক্ষা করার উদ্যোগ নিয়েছিল সোভিয়েত ইউনিয়ন। এসময় বিশ্ব পারমাণবিক যুদ্ধের খুব কাছাকাছি চলে গিয়েছিল বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ। যা কিউবার ক্ষেপণাস্ত্র হুমকি হিসেবে পরিচিত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন