বিজ্ঞাপন

করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৯৯

October 8, 2022 | 5:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে নতুন করে কারও মৃত্যু হয়নি। ফলে মৃত্যুর সংখ্যা আগের মতোই ২৯ হাজার ৩৮০ জনে স্থির রয়েছে। পাশাপাশি করোনা শনাক্ত হয়েছেন ২৯৯ জন। যা আগের দিন ছিল ৪৯১। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ২৯ হাজার ৩১৪ জনে।

বিজ্ঞাপন

শনিবার (৮ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যু সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৯০ জন। যা আগের দিন ছিল ৭০১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৯ হাজার ৩৪৪ জন।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ২ হাজার ১৯৭টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে পরীক্ষা করা হয়েছে ২ হাজার ১৯৯টি নমুনা।

পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬০ শতাংশ। যা আগের দিন ছিল ১০ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় ৮৮২টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৪টি।

এ সব ল্যাবে এ পর্যন্ত ১ কোটি ৪৯ লাখ ৯ হাজার ৪০১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৯৮ লাখ ৩০ হাজার ৬৬১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৫০ লাখ ৭৮ হাজার ৭৪০টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনায় কারও মৃত্যু হয়নি। এর মাধ্যমে দেশে করোনায় এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর সংখ্যা ১৮ হাজার ৭৫৪ জন, যা শতকরা হার ৬৩ দশমিক ৮৪ শতাংশ। করোনায় সর্বশেষ ৪ জনের মৃত্যুসহ দেশে নারী রোগীর মৃত্যু হয়েছে ১০ হাজার ৬২৬ জনের। যা শতকরা ৩৬ দশমিক ১৬ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন