বিজ্ঞাপন

সেমিফাইনালে যেতে বাংলাদেশের যতো সমীকরণ

October 10, 2022 | 1:15 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

নারী এশিয়া কাপে কদিন আগে অঘটন ঘটিয়ে দেখাল থাইল্যান্ড নারী ক্রিকেট দল। শক্তিশালী পাকিস্তান নারী দলের বিপক্ষে দারুণ এক জয় তুলে নিয়েছেন থাই মেয়েরা। এদিকে এই জয়টা বাংলাদেশের কপালে আবার চিন্তার বড় ভাজ ফেলেছে! সেমিফাইনালে যাওয়ার রাস্তায় বাংলাদেশের সামনে বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছেন থাইল্যান্ডের মেয়েরা।

বিজ্ঞাপন

পয়েন্ট টেবিলে বাংলাদেশ নারী দল এখন পাঁচ নম্বরে। চার ম্যাচ খেলে দুই জয় পাওয়া বাংলাদেশের পয়েন্ট ৪। ভারত, পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে হেরে থাইল্যান্ড ও মালয়েশিয়ার বিপক্ষে জিতেছে স্বাগতিকরা। প্রথম পর্বে বাংলাদেশ তাদের পরবর্তী দুটি ম্যাচ খেলবে শ্রীলংকা ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে।

ওদিকে পয়েন্ট টেবিলের চার নম্বরে থাকা থাইল্যান্ড নারী দলের সংগ্রহ পাঁচ ম্যাচে ৬ পয়েন্ট। প্রথম পর্বে নিজেদের শেষ ম্যাচটা ভারতের বিপক্ষে খেলবে তারা। শক্তির হিসেবে বলা যায়, ভারতের বিপক্ষে থাইল্যান্ডের জেতার কথা নয়। তবুও ৬ পয়েন্ট থাকবে তাদের।

অপর দিকে বাংলাদেশের জন্য সংযুক্ত আরব আমিরাত মোটামুটি সহজ প্রতিপক্ষ হলেও শ্রীলংকা বড্ডই কঠিন। বাংলাদেশ দুই ম্যাচের একটি জিতলেই কেবল থাইল্যান্ডকে ধরতে পারবে। সংযুক্ত আরব আমিরাতে সঙ্গে জিতলে এবং শ্রীলংকার বিপক্ষে হারলে পয়েন্ট হবে থাইল্যান্ডের সমান, ৬। সেটা হলেও অবশ্য বাংলাদেশের জন্য তা স্বস্তির। কারণ রান রেটের হিসেবে এগিয়ে আছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

তবে নিগার সুলতানার দল বাকি দুই ম্যাচেই হেরে গেলে টুর্নামেন্ট থেকে কার্যত বিদায় নিশ্চিত হয়ে যাবে। এসব সমীকরণকে সামনে রেখে আগামীকাল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ।

লংকানদের হারাতে পারলে কাজটা যে সহজ হয়ে যাবে সেটা সহজেই বুঝা যায়। ম্যাচের আগের দিন বাংলাদেশি অলরাউন্ডার লতা মণ্ডল বলে গেলেন, আপাতত শ্রীলংকার ম্যাচটা নিয়েই শুধু ভাবছে বাংলাদেশ, ‘আমাদের আগের ম্যাচটা খারাপ গেছে। পরের ম্যাচ শ্রীলঙ্কার সঙ্গে, ওটাই লক্ষ্য। সেটা জিতলেই যে (সেমিফাইনাল) নিশ্চিত হয়ে যাবে, এমন না। এখনো দুটি ম্যাচ আছে। আমরা ম্যাচ ধরে ধরে এগোচ্ছি। শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচে চেষ্টা করব সেরা ক্রিকেট খেলতে।’

পরের ম্যাচে প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত, শক্তির বিচারে যারা বাংলাদেশের চেয়ে অনেকটা পিছিয়ে। তবে খেলাটা টি-টোয়েন্টি বলে লতা মনে করছেন এসব ভাবার কোনো অবকাশ নেই। তিনি বলেন, ‘এখানে কোনো দলই ছোট না। সবাই ভালো দল। দেখেছেন তো, পাকিস্তানের বিপক্ষে থাইল্যান্ড জিতে গেছে। টি-টোয়েন্টিতে সবাই সেরা, কোনো দল খারাপ না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন