বিজ্ঞাপন

শীতের আমেজ পঞ্চগড়ে, পড়ছে কুয়াশা

October 14, 2022 | 5:44 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

পঞ্চগড়: দেশের সর্বউত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়। এই জেলাকে অনেকেই হিমালয়কন্যাও বলে থাকে। আশ্বিনের শেষ দিকে এ জেলায় শীতের আমেজ শুরু হয়েছে। বর্তমানে এই জেলায় সকাল থেকে বিকেল পর্যন্ত গরম থাকলেও রাতের শুরুতে কিছুটা ঠাণ্ডা অনুভব হচ্ছে এবং ভোররাতে তা বাড়ছে। এমনকি সকালের দিকে কুয়াশা আচ্ছন্ন হয়ে পড়ছে পুরো জেলা।

বিজ্ঞাপন

পঞ্চগড়ে গত এক সপ্তাহ ধরে থেমে থেমে বৃষ্টি হয়। তবে শুক্রবার (১৪ অক্টোবর) সকালে বৃষ্টির দেখা না মিললেও ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়ে চারিদিক। ভোর ৫টা থেকে সকাল ৮টা পর্যন্ত এই কুয়াশা থাকলেও আটটার পর রোদ ওঠে। তবে এদিন গরম আগের চেয়ে অনেকটাই কম অনুভূত।

পঞ্চগড় সদর থেকে দেশের সর্বউত্তরের উপজেলা তেঁতুলিয়ার দূরত্ব প্রায় ৪০ কিলোমিটার। তেঁতুলিয়া থেকে বাংলাবান্ধা প্রায় ১৬ কিলোমিটার দূরে। বাংলাবান্ধা থেকে কাঞ্চনজঙ্ঘা পর্বত ও হিমালয় কাছে হওয়ায় এ এলাকায় আগাম শীতের আমেজ শুরু হয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয় বাসিন্দা তরিকুল ইসলাম জানান, সকাল ৯টা থেকে বিকেল পর্যন্ত গরম অনুভূত হলেও রাতের প্রথম দিকে বেশ ঠাণ্ডা অনুভব হচ্ছে। ভোররাতে চাদর বা কাঁথা গায়ে দিতে হচ্ছে। রাতের বেলায় কুয়াশা ঝরছে এবং সকালের দিকে নতুন ধানের পাতায় কুয়াশায় আস্তরণ দেখা যাচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যাবেক্ষণাগার সূত্রে জানা যায়, সেপ্টেম্বরের শেষ ও অক্টোবরের প্রথম দিকে এই এলাকায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুক্রবার সকাল আটটায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যেও সর্বনিম্ন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যাবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, ‘বৃহষ্পতিবারও তেঁতুলিয়ায় সকাল আটটায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। ওই দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বেশ কয়েকদিন ধরেই তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। যা এই এলাকায় শীতের জানান দিচ্ছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন