বিজ্ঞাপন

গাইবান্ধা-৫ আসনে উপ-নির্বাচনের অনিয়ম তদন্ত প্রতিবেদন সোমবার

October 22, 2022 | 8:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে অনিয়ম সংক্রান্ত তদন্ত প্রতিবেদন আগামী সোমবার (২৪ অক্টোবর) নির্বাচন কমিশনে (ইসি) জমা দেওয়া হবে। এরইমধ্যে তদন্ত প্রতিবেদন চুড়ান্ত করা হচ্ছে। প্রতিবেদনটি চুড়ান্ত করে সোমবার সন্ধ্যায় কমিশনে জমা দেওয়া হবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে তদন্ত কমিটির প্রধান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘গাইবান্ধা-৫ আসনের তদন্ত প্রতিবেদন চুড়ান্ত করা হচ্ছে। আশা করি সোমবার তা কমিশনের জমা দেওয়া হবে।’

প্রতিবেদনে কি ধরনের সুপারিশ করা হয়েছে জানতে চাইলে অশোক কুমার সারাবাংলাকে বলেন, ‘এটা বলা যাবে না। তবে আইনের মধ্যে থেকেই সব কিছু করা হচ্ছে। এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নিবে কমিশন।’

জানা গেছে, গত ১২ অক্টোবর অনুষ্ঠিত গাইবান্ধা-৫ উপ-নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে ভোট গ্রহণ বন্ধ করে দেন নির্বাচন কমিশন। সিসিটিভি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করে পর্যায়ক্রমে ৫১টি ভোটকেন্দ্রে ভোট বন্ধ ঘোষণা করেন ইসি। পরে ওই উপ-নির্বাচনের ভোট পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় গত ১৩ অক্টোবর বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে অনিয়ম তদন্ত তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বিজ্ঞাপন

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথকে প্রধান করে তিন সদস্যের এই কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন, ইসির যুগ্ম সচিব কামাল উদ্দিন বিশ্বাস ও শাহেদুন্নবী চৌধুরী। কমিটিকে আগামী সাতদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ইসির গঠিত তদন্ত কমিটি গত ১৮ অক্টোবর সকাল ৯টায় গাইবান্ধা সার্কিট হাউস মিলনায়তনে নির্বাচন সংশ্লিষ্টদের সাক্ষাতকার গ্রহণের মধ্য দিয়ে তাদের তদন্ত কাজ শুরু করেন। প্রথমদিন ১৪৬ জনের এবং দ্বিতীয় দিন ৪৩০ জনের সাক্ষাতকার নেওয়া হয়। শেষ দিন গত ২০ অক্টোবর ৪৬ জনের সাক্ষাতকার গ্রহণ করে তদন্ত কমিটি। এর মধ্যে রয়েছেন, পাঁচজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং ভোটের দিন কর্তব্যরত ১৭ নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি ও র‌্যাবের কমান্ডিং কর্মকর্তা, রিটার্নিং কর্মকর্তা, গাইবান্ধার পুলিশ সুপার ও জেলা প্রশাসকের সাক্ষাতকার গ্রহণ করে তদন্ত কমিটি। এ ছাড়া কেন্দ্রে দায়িত্ব পালন করা ১৯ পুলিশ কর্মকর্তারও বক্তব্য গ্রহণ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন