বিজ্ঞাপন

সিত্রাং বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে সোমবার

October 23, 2022 | 7:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আন্দামান সাগর এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি এখন ঘূর্ণিঝড় সিত্রাংয়ে পরিণত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আর ঘূর্ণিঝড়ে পরিণত হলে সোমবার (২৪ অক্টোবর) রাত থেকে শুরু করে মঙ্গলবার (২৫ অক্টোবর) সন্ধ্যার মধ্যে সিত্রাং বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। রোববার (২৩ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত ঘূর্ণিঝড় প্রস্তুতিবিষয়ক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

বিজ্ঞাপন

এদিকে, সাগরে নিম্নচাপের কারণে সারাদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেজন্য সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। অন্যদিকে, ঘুর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি কমাতে উপকূলীয় এলাকার আশ্রয়ন কেন্দ্র প্রস্তুত করার পাশাপাশি মানবিক সহায়তার জন্য খাবার বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সংস্থাটি জানিয়েছে, ঘুর্ণিঝড় আঘাত হানলেও যথেষ্ট প্রস্তুত রয়েছে সরকার।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, ‘আন্দামান সাগর ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়টি লঘুচাপ আকারে সৃষ্টি হয়েছিল ২০ অক্টোবর সকাল সাড়ে ৯টায়। সেটি ধীরে ধীরে ২১ অক্টোবর দুপুর ১২টায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। ২২ অক্টোবর নিম্নচাপ এবং ২৩ অক্টোবর গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি রোববার রাতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এটির নাম হবে সিত্রাং।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘পূর্বাভাস অনুযায়ী এটি আগামী ২৪ অক্টোবর রাত থেকে ২৫ অক্টোবর সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানার কথা রয়েছে। সিত্রাং তার গতিবিধি পরিবর্তন করে আমাদের উপকূলের দিকে এগোলে ম্যাপিং অনুযায়ী উপকূলের ৭৩০ কিলোমিটার এলাকায় আঘাত করবে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এটিকে সুপার সাইক্লোনও বলা যাচ্ছে না। তবে ঘূর্ণিঝড়ের কারণে জলোচ্ছ্বাস হতে পারে। গত তিন বছর যেসব ঘূর্ণিঝড় হয়েছে সেগুলোর মধ্যে সিত্রাংয়ের আঘাত করার এলাকা সবচেয়ে বড়। এবার তিন থেকে পাঁচ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।’

ঘূর্ণিঝড় মোকাবিলায় সরকারের প্রস্তুতি সম্পর্কে দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, ‘সম্ভাব্য ঝুঁকিপূর্ণ জেলাগুলোকে আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠক হয়েছে। সিপিপিকে প্রস্তুত নিতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি সর্তকবার্তা প্রচার করা হচ্ছে। মাইকিং করা হচ্ছে। জেলা পর্যায়ে শেল্টারগুলোকে প্রস্তুত করা হচ্ছে। গতরাতেই সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করে প্রস্তুত করা হয়েছে।’

ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য প্রত্যেক জেলায় আগাম এক হাজার প্যাকেট করে শুকনা খাবার, ২৫ টন চাল, ড্রাই কেক, বিস্কুট সরবরাহ করা হয়েছে বলে জানান দুর্যোগ প্রতিমন্ত্রী।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের দৈনিক পূর্বাভাস বলছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেইসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষন হতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, এ সময় রাত ও দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। আগামী ৭২ ঘণ্টায় সারাদেশে আবহাওয়া পরিস্থিতি অবনতি হওয়ার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজারহাটে ১৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। তবে উল্লেখযোগ্য বৃষ্টিপাত না হলেও রোববার সারাদিন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা উপজেলায় মেঘলা আকাশ ছিল। কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে।

এই পরিস্থিতিতে দেশের সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। সেখানে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও সামান্য উত্তরপশ্চিম দিকে এগিয়ে একই এলাকায় (অক্ষাংশ ১৬ ডিগ্রি উত্তর, দ্রাঘিমাংশ ৮৮ দশমিক ৫ ডিগ্রি পূর্বে) অবস্থান করছে। এটি দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত ও ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে প্রাথমিকভাবে দিক পরিবর্তন করে উত্তর দিকে অগ্রসর হতে পারে। এ সময় উত্তর বঙ্গোপসাগরে ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা, ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

উল্লেখ্য, এর আগে বঙ্গোপসাগরে একটি ঘুর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছিল যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল ফোরকাস্ট সিস্টেম-জিএফএস। আর এ নিয়ে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম প্রায় গত দুই সপ্তাহ ধরে সুপার সাইক্লোন হিসেবে সিত্রাংয়ের আঘাতের আশঙ্কা করছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন